বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্র বিরোধী আন্দোলন স্থগিতের ঘোষণা আন্দোলন সংগঠকের

চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্র“পের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বিরোধী আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছেন আন্দোলনের সংগঠক, বিএনপি নেতা লিয়াকত আলী। গন্ডামারা এলাকায় স্থানীয়দের সাথে জরুরি বৈঠকের পর এই ঘোষণা দেন তিনি। এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, কর্মসূচির নামে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে আইন শৃঙ্খলা বাহিনী কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবে। আর বিএনপি উন্নয়নের বিপক্ষে নয় বলে মন্তব্য করেছেন দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

শনিবার বিকেলে বাঁশখালীর গন্ডামারায় এলাকাবাসীর সঙ্গে জরুরি বৈঠক করেন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বিরোধী আন্দোলনের সংগঠক ও বিএনপি নেতা লিয়াকত আলী। বৈঠকে বাঁশখালীর অধিবাসী আবদুল্লাহ কবির চৌধুরী লিটন ও বাঁশখালী থানার সাবেক ওসি কামরুল আহসানসহ অনেকে উপস্থিত ছিলেন। পরে লিয়াকত আলী টেলিফোনে জানান, ‘কাউকে গ্রেফতার করা হবে না। আহতদের চিকিৎসা করা হবে। মামলা প্রত্যাহার করা হবে- এ’রকম সিদ্ধান্ত পাওয়ার পর এলাকাবাসীর উপস্থিতিতে কর্মসূচি স্থগিত করা হয়েছে।

অভিজ্ঞতা অর্জনে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র দেখতে এলাকার নির্দলীয় ব্যক্তিদের বিদেশে নেয়ার কথাও জানান তিনি।

এদিকে, চট্টগ্রামের বোয়ালখালীতে নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধনের সময় সাংবাদিকদের সাথে মতবিনিময়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তিপূর্ণ কর্মসূচির নামে বিশৃঙ্খলা মেনে নেয়া হবে না। বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে সাম্প্রতিক পরিস্থিতির বিষয়ে মন্ত্রী বলেন, এই আন্দোলনের পেছনে কারো ব্যক্তি স্বার্থ রয়েছে কি না বা কাদের প্ররোচনায় এই হত্যাকাণ্ড হয়েছে- তা তদন্ত করে দেখা হচ্ছে।

এছাড়া, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান বাঁশখালীর গন্ডামারায় এস আলম গ্র“পের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে বলেন, বিএনপি উন্নয়নের বিপক্ষে নয়, তবে সেই উন্নয়ন কর্মকান্ড হতে হবে পরিকল্পিত।

বাঁশখালীতে হতাহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তেরও দাবি জানান বিএনপির এই নেতা।

Leave a Reply