চট্টগ্রামে নির্মাণ করা হচ্ছে আউটার রিং রোড

বঙ্গোপসাগরের তীর ঘেষে নির্মাণ করা হচ্ছে আউটার রিং রোড। প্রায় ১৭ কিলোমিটার দীর্ঘ এই সড়কের নির্মান ব্যয় ধরা হয়েছে ১৭ শ’ কোটি টাকা। ২০১৮ সালে এর নির্মান কাজ শেষ হওয়ার কথা রয়েছে। সড়কটি নির্মিত হলে চট্টগ্রামে যোগাযোগ ব্যবস্থার আমুল পরির্তন ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বন্দর নগরী চট্টগ্রামে যানজট থাকবে না, থাকবে উন্নত অবকাঠামো, বাড়বে দেশী বিদেশী বিনিয়োগ- এসব প্রাণের দাবি বহুদিনের। সবমিলিয়ে চট্টগ্রাম নগরীকে পরিপাটি পর্যটন নগরী হিসাবেই দেখতে চায় মানুষ। তাই পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে ফৌজদার হাট পর্যন্ত বঙ্গোপসাগরের তীর ঘেষে আউটার রিং রোড নির্মানের উদ্যোগ নেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ। নির্মান ব্যয় ধরা হয় ১৭শ কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ৯শ’ কোটি টাকা এবং জাইকা ৭শ’ কোটি টাকা।

২১ মিটার প্রস্থ এবং ১৭ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মানের জন্যে এরিমধ্যে অধিগ্রহন করা হয়ছে  ৪৬ একর জমি। এখন চলছে  মাটি ভরাট।

তবে, স্থানীয়দের অভিযোগ, ভূমি অধিগ্রহনের পর গৃহহীনদের পুণর্বাসনে সিডিএ গড়িমসি করছে।

এদিকে, প্রকল্পের কাজ আগামী ৩ বছরের মধ্যে শেষ করার কথা জানিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান।

প্রকল্প বাস্তবায়িত হলে বন্যা ও জলোচ্ছ্বাস থেকে চট্টগ্রাম যেমন রক্ষা পাবে, তেমনি ব্যবসা বাণিজ্যের প্রসার এবং পর্যটন শিল্পের বিকাশ ঘটবে বলে মনে করেন সিডিএ চেয়ারম্যান।

সব মিলিয়ে চার লেইনের এই আউটার রিং রোডটি নির্মিত হলে চট্টগ্রামে যোগযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন হবে বলেই মনে করেন এর সাথে সংশ্লিষ্টরা।

Leave a Reply