অভিবাসীর সংখ্যা বাড়লেও কমছে রেমিটেন্স

বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে বাংলাদেশী নারী অভিবাসির সংখ্যা; চলতি বছরে তা বেড়েছে আগের চেয়ে ২০ শতাংশেরও বেশী। তবে দিন দিন অভিবাসীর সংখ্যা বাড়লেও রেমিটেন্স কমছে বলে জানালেন অভিবাসন বিশেষজ্ঞরা। দালাল চক্রের দৌরাত্ব ও সচেতনতার অভাব সংকট সৃষ্টি করছে বলেও মত তাদের।

বিশ্বব্যাপী এককোটির বেশী বাংলাদেশী অভিবাসীর মধ্যে নারীদের সংখ্যা বাড়ছে দৃশ্যমানভাবে। অভিবাসন বিষয়ক গবেষণা সংস্থা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট বলছে, বিদেশে নারী অভিবাসনের সঙ্গে তাল মিলিয়ে তাদের সুরক্ষার জন্য দেয়া প্রতিশ্র“তিগুলো পুরোপুরি বাস্তবায়িত হয়নি। পাশাপাশি দালাল দৌরাত্বের খপ্পরে পড়ছেন অনেকে।

অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, নিয়মতান্ত্রিক উপায়ে বিদেশে অবস্থানে ঘাটতি রয়েছে। ওমান ও দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশীদের অভিবাসন প্রক্রিয়া রোল মডেল হতে পারে বলে মনে করছেন সাবেক এই কুটনীতিক।

এদিকে অভিবাসির সংখ্যা বাড়লেও কমছে রেমিটেন্সের পরিমান। গত বছরে যা ছিল ১৫.৩ বিলিয়ন, এবছর তা কমে দাড়িয়েছে ১২.১৭ বিলিয়নে।

সবকিছু ছাপিয়ে অভিবাসন প্রার্থিদের নিজেদের সচেতনতা ও যেদেশে তারা যাবেন, সে দেশে নিজের কাজ সম্পর্কে  স্পষ্ট ধারনা নিয়ে যাওয়াও জরুরী বলে মত বিশেষজ্ঞদের।

Leave a Reply