জাতীয় শিল্পনীতি আইন ২০১৬ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভায়

বিদেশিদের জন্য নাগরিকত্ব পেতে দ্বিগুন বিনিয়োগের শর্তে জাতীয় শিল্পনীতি আইন ২০১৬ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নাগরিকত্ব পেতে এখন থেকে বিদেশিদের ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ অথবা ২০ লাখ ডলার স্থানান্তর করতে হবে। এছাড়া মন্ত্রিসভার বৈঠকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাবৃত্তি দেয়ার বিধান রেখে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট সংশোধন আইন ২০১৬ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক।

অনুমোদন দেয়া হয় শিল্পনীতি ২০১৬ এর খসড়ায়। গেল ২০১০ সালের জাতীয় শিল্প নীতির ধারাবাহিকতা বাজায় রেখেই টেকসই বিনিয়োগ নিশ্চিত করতে, প্রণোদনা দেয়া, ইন্ডাস্ট্রিয়াল ভিলেজ ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিধান রাখা হয়েছে প্রস্তাবিত শিল্পনীতিতে।

এতে বিদেশী নাগরিকদের বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার শর্ত হিসেবে বিনিয়োগের পরিমাণ দ্বিগুন করা হয়েছে। বৈঠক শেষে বিস্তারিত জানান মন্ত্রী পরিষদ সচিব।

এছাড়া, প্রধানমন্ত্রীর তহবিল থেকে, স্নাতকোত্তর বা মাস্টার্স, এমফিল ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়ার, বিধান রেখে ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট (সংশোধন) আইন-২০১৬’ এর খসড়া ভেটিং সাপেক্ষে অনুমোদন দেয়া হয়।

তবে, ‘সেনানিবাস আইন-২০১৬’ এর খসড়া বৈঠকে তোলা হলেও কিছু অনুশাসন দিয়ে অধিকতর পরিক্ষা-নিরীক্ষার জন্যে আবারো ফেরত পাঠানো হয়।

Leave a Reply