বাংলাদেশের প্রসংশা করেছেন ওআইসি মহাসচিব

নারীর ক্ষমতায়ন, এনজিও কার্যক্রম ও ক্ষুদ্র ঋণ কার্যক্রমে বাংলাদেশের ভূমিকার প্রসংশা করেছেন ওআইসি মহাসচিব ইয়াদ বিন আমিন মাদানি। জেদ্দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাখে সাক্ষাতের সময় তিনি একথা বলেন। বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে শেখ হাসিনার সহায়তা চান ওআইসি মহাসচিব। এদিকে আজই সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেদ্দা কনফারেন্স প্যালেসে শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন ওআইসি মহাসচিব ইয়াদ বিন আমিন মাদানি। এসময় এনজিও সেক্টর, নারীর ক্ষমতায়ন এবং ক্ষুদ্র ঋন কার্যক্রমে বাংলাদেশের কার্যক্রম নিয়ে আলোচনা করেন তারা। এসব ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য অন্য মুসলিম দেশগুলোতে কাজে লাগাতে শেখ হাসিনার সহযোগিতা চান তিনি। প্রধানমন্ত্রীও  সহযোগিতা করার আশ্বাস দেন।

পরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ইসলামিক উন্নয়ন ব্যাংক আইডিবি’র সভাপতি আহমেদ তিকতিক। এসময় ঋণ নেবার ক্ষেত্রে আইডিবি’র সুদের হার কমানোর প্রস্তাব করেন প্রধানমন্ত্রী। বিভিন্ন দেশে আইডিবির পাচটি অফিস হবে উল্লেখ করে বাংলাদেশেও একটি হবে বলে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন  আহমেদ তিকতিক।

পরে জেদ্দার কনফারেন্স প্যালেসে এক অনুষ্ঠানে রিয়াদে বাংলাদেশের দূতাবাস ভবন ও রাষ্ট্রদূতের বাসভবন নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, প্রতিটি দেশেই বাংলাদেশ মিশনের নিজস্ব ভবন করা হবে।

এদিকে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে আজই দেখা  করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করবেন তারা।

Leave a Reply