‘সাউথ-সাউথ নেটওয়ার্ক অব পাবলিক অর্গানাইজেশন’ গড়ে তোলায় সমঝোতা

‘সাউথ-সাউথ নেটওয়ার্ক অব পাবলিক অর্গানাইজেশন’ গড়ে তোলার বিষয়ে দক্ষিণের দেশগুলোকে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন অফিস আয়োজিত ‘সাউথ সাউথ এন্ড  ট্রায়াঙ্গুলার কো-অপারেশন ইন স্কেলিং আপ ইনোভেশন ইন পাবলিক সার্ভিস ডেলিভারি’ শীর্ষক সেমিনারের এ কথা বলেন তিনি।

উত্তরের দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে বিশ্ব অর্থনীতিতে দক্ষিণের অবস্থান শক্তিশালী করতে ১৯৭৮ সালে সাউথ সাউথ কোঅপারেশন গঠন করে জাতিসংঘ। তবে গঠনের পর থেকে এখন পর্যন্ত খুব বেশী সফলতা আসেনি এর।

জাতিসংঘ সদর দফতরে আয়োজিত সম্মেলনে  সাউথ-সাউথ নেটওয়ার্ক অব পাবলিক অর্গানাইজেশন গঠনে দক্ষিণের দেশগুলোর মধ্যে বৃহত্তর সমঝোতা এবং গণউদ্ভাবনী খাতের বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় শেখ হাসিনা নিজের সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকার একটি জনবান্ধব এবং সকলের অংশগ্রহণমূলক সরকার প্রবর্তনে অঙ্গীকারাবদ্ধ।

অনুষ্ঠানের প্যানেল আলোচনায় অংশ নিয়ে সমৃদ্ধ দেশ গঠন এবং সরকার ও জনগণের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপন করতে আইসিটি খাতের গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সচিব ওয়াজেদ জয়।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশগ্রহণ করতে নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে তার।

Leave a Reply