আজ বিশ্ব ভালোবাসা দিবস

আজ বিশ্ব ভালোবাসা দিবস, সেন্ট ভ্যালেন্টাইন্স ডে। নানা বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের আনুষ্ঠানিক দিন আজ। সবার প্রত্যাশা, শুধু বিশেষ এই দিনটিতেই নয়, প্রতিটি দিনই ভালোবাসার রঙ ছড়িয়ে পড়–ক দেশজুড়ে।

যত গোপনে ভালোবাসি পরাণ ভরি/পরাণ ভরি উঠে শোভাতে/যেমন কালো মেঘে অরুণ-আলো লেগে/মাধুরী উঠে জেগে প্রভাতে।

এভাবেই ভালোবাসার জয়গান লিখেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

ক্যালেন্ডারের পাতায় ১৪ই ফেব্র“য়ারি, নানা বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের আনুষ্ঠানিক দিবস। মনে লাগে দোলা, ভালোবাসার রঙে রঙিন হয় হৃদয়। দিনটিকে ঘিরে অনুষ্ঠান- আয়োজনেরও কমতি নেই।

ভালোবাসা শ্বাশত। শুধু তরুন তরুনী, প্রেমিক প্রেমিকা, স্বামী স্ত্রী, বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসাই নয়। মা-বাবার জন্য সন্তানের ভালোবাসা, আবার সন্তানের জন্য মা-বাবার ভালোবাসাও অকৃত্রিম।

শুধু মানুষে মানুষেই নয় ফেব্রুয়ারির এ সময়ে পাখিরা তাদের জুটি খুঁজে বাসা বাঁধে। নিরাভরণ বৃক্ষে জেগে ওঠে কচি কিশলয়। তীব্র সৌরভ ছড়িয়ে ফুটে ফুল।

সাক্ষাতে কিংবা মুঠোফোনের মেসেজ, ই-মেইল অথবা অনলাইনের ভালোবাসা বিনিময়ের পাশাপাশি প্রিয়জনকে উপহার দেয়া নেয়ায় আপ্লুত সবাই।

ভালোবাসা দিবসের শুরুটা নিয়ে আছে মত পার্থক্য। তবে প্রচলিত বিশ্বাস, ধর্ম প্রচারের অভিযোগে ২শ’৬৯ খ্রিস্টাব্দে ইতালীর রোমে খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক সেন্ট ভ্যালেন্টাইনসকে বন্দী করে রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস। ১৪ই ফেব্র“য়ারি তাকে হত্যা করা হয়। পরে ৪শ’ ৯৬ সালে এই দিনটিকে ভ্যালেন্টাইন্স ডে ঘোষণা করেন পোপ সেন্ট জেলাসিউও প্রথম জুলিয়াস।

Leave a Reply