ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন লিডার্স সামিটে অংশ নিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন, আইওআরএ-এর লিডার ফোরামে যোগ দিতে জাকার্তায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে, পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে ঐকমত্যের পাশাপাশি কর্মপরিকল্পনা প্রনয়ণ এবং সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে একসাথে কাজ করার সবগুলো সুপারিশে মন্ত্রিপর্যায়ের বৈঠকে গৃহিত হয়েছে। আলোচনা হয়েছে আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর বিভিন্ন দিক নিয়েও।

ইন্ডিয়ান ওশ্যান রিম অ্যাসোসিয়েশন দ্বিতীয় দিনে, হয় মন্ত্রিপর্যায়ের বৈঠক। যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ ২১ দেশের প্রতিনিধিরা। কথা বলেন এক ও অভিন্ন স্বার্থ নিয়ে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র সম্পদ বিবাগের সচিব জানান, প্রথম দিনের সুপারিশগুলো গ্রহণ করেছেন জোট ভূক্ত দেশের মন্ত্রিরা। সরকার ও রাষ্ট্র প্রধানদের সম্মতি মিললে বাস্তবায়নের পথে এগুবে জোট।

দিনের দ্বিতীয় আয়োজন বিজনেস সামিটে যোগ দেন বাংলাদেশে শীর্ষ ব্যবসায়ী প্রতিনিধি এফবিসিসিআই এর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। তিনি বলেন, বাণিজ্য ও বিনিয়োগখাতে আইওআরএ’ এর সদস্য দেশগুলোর কাছে ভিসা মুক্ত ভ্রমণ সুবিধা এবং রপ্তানি পণ্যে শুল্ক ছাড়ের সুপারিশ করেছেন তারা।

লিডার সামিটে যোগ দিতে সোমবার স্থানীয় সময় দুপুরে জাকার্তার হালিম পারদোনা কুসুমা আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাকে ইন্দোশিয়ার নারী ও শিশু বিষয়ক মন্ত্রী ইয়োহানা সোহানা এমবিসা উষ্ণ অভ্যর্থনা জানান। পরে, মোটর শোভাযাত্রার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নিয়ে যাওয়া হয় হোটেল সাংরিলায়। এর আগে সকালে জাকার্তার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা।

Leave a Reply