বাংলাদেশী ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের জন্মদিন আজ

মোহাম্মদ মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশী ক্রিকেটার। খেলেন অলরাউন্ডার হিসেবে। ক্রিকেটে অসাধারণ নৈপূর্ণ্য দেখিয়ে জয় করেছে হাজারো সমর্থকদের মন। ১৯৮৬ সালে আজকের এই দিনে ময়মনসিংহ জেলায় জন্মগ্রহন করেন তিনি। দর্শক চলুন আজ মাহমুদউল্লাহ রিয়াদের ৩০তম জন্মদিনে জেনে নেই তাঁর ক্রিকেট ক্যারিয়ারের উল্লেখযোগ্য কিছু দিক।

birthdayবাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মোহাম্মদ মাহমুদউল্লাহ রিয়াদ। সবার কাছে রিয়াদ নামেই বেশি পরিচিত এই ডান হাতি ব্যাটসম্যান। ২০০৭ সালে ২৫শে জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে ওযানডে ক্রিকেট ক্যারিয়ারে অভিষেক হয় তাঁর। ওয়ানডেতে ১২১ ম্যাচ খেলে করেছেন ২৫৬৪ রান। আর সর্বোচ্চ ১২৮ রান করেন নিউজিল্যান্ডের বিপক্ষে। বল হাতে উইকেট পেয়েছেন ৬৯টি।

২০১৫ সালের আইসিসি ক্রিকেট বিশ্ব কাপে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০০৯ সালে সাদা জার্সিতে প্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামেন এই অলরাউন্ডার। ২৫টি টেস্ট ম্যাচ খেলে রান করেছেন ১৪০৪। ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ রান ১১৫। আর উইকেট পেয়েছেন ৩৬টি। মাহমুদউল্লাহ রিয়াদ প্রথম বাংলাদেশী হয়ে বিশ্বকাপ ক্রিকেটে সেঞ্চুরির রেকর্ড করেন।

জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট লিগেও খেলছেন রিয়াদ। ২০০৪ সাল থেকে খেলে যাচ্ছেন ঢাকা ডিভিশনের সাথে। ২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলেছেন চিটাগং কিংসের হয়ে। আর ২০১৫ সালে আইকন প্লেয়ার হিসেবে খেলেন বরিশাল বুলসের হয়ে। তাঁর অধিনে বিপিএলয়ের ফাইনালে উঠে বরিশাল বুলস। তবে, ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ানের সঙ্গে হারে তার দল। একদিনের আর্ন্তজাতিক ক্রিকেটে এ্পর্যন্ত ৪চার ম্যাচ সেরা পুরষ্কার পেয়েছেন রিয়াদ।

Leave a Reply