লালমনিরহাটে ১০ হাজার কৃষক ঋনের পুরো টাকা না পেলেও মূল টাকার ওপর সুদ দিচ্ছেন

ঋনের পুরো টাকা হাতে না পেলেও অসাধু ব্যাংক কর্মচারী আর দালালদের খপ্পড়ে পড়ে লালমনিরহাটে ১০ হাজার কৃষককে মূল টাকার ওপর সুদ দিতে হচ্ছে। একই সাথে সময় মত ঋন পরিশোধ করতে না পারায় মামলার আতংকে দিন কাটছে এসব কৃষকদের। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রাকাবের গ্রাহক হয়ে এ বিপাকে পড়েছেন কৃষকরা।

চড়া সুদ আর জমির দলিল জমা দিয়ে ঋণ নিয়ে মামলার আতংকে এখন নির্ঘুম দিন কাটছে লালমনিরহাটের প্রায় ১০ হাজার প্রান্তিক কৃষকের।

রাজশাহীকৃষি উন্নয়ন ব্যাংক রাকাব-এর লালমনিরহাট জেলার ১৭টি শাখায় বসানো হচ্ছে বকেয়া ঋণ আদায় ক্যাম্প। প্রায় ১০ হাজার ঋণি কৃষকের নামে হয়েছে সার্টিফিকেট মামলা। যারা কয়েক বছর আগে চড়া সুদে ঋণ নেয় ব্যাংক থেকে। যদিও ঋনের পুরো টাকা না হাতে না পেলেও পুরো টাকার সুদ গুনতে হচ্ছে তাদের। আর বকেয়া শোধ না করতে পারলে গ্রেফতার হওয়ার আশংকা তাদের।

অপরদিকে প্রায় ৮হাজার ভুয়া জমি দলিল জমা দিয়ে ব্যাংক থেকে ঋণ নিয়ে টাকা আত্মসাৎ করার ও অভিযোগ পাওয়া যায় ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে।

অসাধু ব্যাংক কর্মচারী ও দালালদের দৌরাত্মের কথা স্বীকার করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন লালমনিরহাট রাকাব-এর জোনাল ম্যানেজার

যত দ্রুত সম্ভব অসহায় কৃষকদের ঋনের জাল থেকে মুক্তির পাশাপাশি, দোষী ব্যংক কর্মকর্তাদের শাস্তি দাবি করেছে ভুক্তভোগীরা।

Leave a Reply