রাজধানীতে বাড়তি ফি নিচ্ছে গুটি কয়েক শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া বাকিগুলো

সরকারি নির্দেশনা সত্বেও রাজধানীতে গুটি কয়েক শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া বাকিগুলো এখনো বাড়তি ফি সমন্বয় করেনি।

নতুন বছরে নতুন করে ভর্তির ফি তো বটেই সেশন ফি বা কোনো ফরম পূরণে বাড়তি ফি নেয়া হলে তা ফেরত দেয়া সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশ তারপর শিক্ষামন্ত্রীর ধারাবাহিক হুঁশিয়ারীতে কিছু কিছু বিদ্যাপীঠ স্কুল ফি কমাতে শুরু করেছে। কিন্তু তারপরও থেকেই যাচ্ছে হাজারো অজুহাত। যদিও পরিস্থিতির উন্নয়নে শিক্ষা গবেষকরা জোর দিচ্ছেন শিক্ষা মন্ত্রনালয়ের সাথে স্কুল কতৃপক্ষের দ্রুত সমন্বয়ের দিকে।

এভাবেই বারংবার স্কুল ফি না বাড়াতে হুশিয়ারী দিয়েই যাচ্ছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এমনকি যারা এরই মাঝে বাড়িয়ে ফেলেছেন তারাও যদি সেই অর্থ অভিভাবকদের ফেরত দিতে ব্যর্থ হয়, তবে আরো কঠোর সিদ্ধান্ত- এমনটাও জানান তিনি। আর এমন সিদ্ধান্তে খানিকটা প্রশান্তির ছোঁয়া অভিভাবকদের চোখে-মুখে, অযৌক্তিক বাড়তি ফি’এর ঝক্কি নিতে নারাজ তারা।

সরকারের এমন কঠোর অবস্থানের পর একটু যেন নড়েচড়ে বসেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এরই মাঝে বছরের শুরুতে নেয়া বাড়তি ফি সমন্বয় করেছে প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান ’আইডিয়াল স্কুল এন্ড কলেজ’।

যদিও বারবার চেষ্টা করেও জানা যায়নি আরেক স্বনামধন্য বিদ্যাপীঠ ভিকারুননেসা স্কুল এন্ড কলেজের পরিকল্পনা। আরও অনেক স্কুলেই সমন্বয় করা হয়নি ফি। পরিস্থিতি নিয়ন্ত্রনে আশু সমন্বয়ের পরামর্শ দিলেন এই শিক্ষা গবেষকের।

শিক্ষা কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সবাইকে এসব অনাকাঙ্খিত চাপ থেকে মুক্তি দিলেই এই মৌলিক চাহিদার সবটুকু পূরণ সম্ভব বলেও মনে করেন তিনি।

Leave a Reply