শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্মদিন আজ

মাহেলা জয়বর্ধনে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। এ বছরই দলকে বিদায় জানিয়েছেন তিনি। মাহেলার জন্ম রাজধানী কলম্বোতে ১৯৭৭ সালের ২৭শে মে।

পুরো নাম দেনাগামেজ প্রবথ মাহেলা ডি সিলভা জয়বর্ধনে। দীর্ঘ এই নামকে ছোট করে শুধু মাহেলা জয়বর্ধনে নামেই পরিচিত কোটি দর্শকের কাছে। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অসংখ্য অর্জন জমা করেছেন ঝুলিতে। নতুন রেকর্ড গড়েছেন, পাশাপাশি ভেঙ্গেছেনও রেকর্ড। ১৯৯৭ সালে টেস্ট দিয়ে জাতীয় দলে অভিষেক হলেও শ্রীলঙ্কার একটি নাম করা স্কুলে পড়ার সময়ই ক্রিকেট ক্লাবে ভর্তি করিয়ে দেন মাহেলার বাবা। এরপর প্রথম শ্রেনীর ক্রিকেটে অংশ নিয়ে আনুষ্ঠানিক ক্যারিয়ার শুরু করেন জয়বর্ধনে।

২০০৬ সালে হোম সিরিজে নিজের টেস্ট কারিয়ারের সর্বোচ্চ ৩৭৪ রান করেন মাহেলা জয়বর্ধনে। সেইসঙ্গে শ্রীলঙ্কার অধিনায়ক হিসেবেও একটি রেকর্ড এটি। ২০০৭ সালে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ওপর অনেকটা ক্ষুব্ধ হয়েই অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ২০২টি ক্যচ নেওয়ার মালিকও মাহেলা। শ্রীলংকার একাধিক আন্তর্জাতিক সাফল্যে গুরুত্বপূর্ন অবদান রেখেছেন তিনি।

মাহেলার ক্যারিয়ারের প্রথম টেস্টেই ভারতের বিপক্ষে ৬ উইকেটে ৯৬২ রান করে রেকর্ড গড়ে শ্রীলঙ্কা। ২০১৪ সালের জানুয়ারীতে বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্ট খেলেন। মার্চে ওয়ানডে থেকে এবং এপ্রিলে টি-টোয়েন্টি থেকেও বিদায় নেন এই ডান হাতি ক্রিকেটার। শ্রীলঙ্কার একমাত্র ক্যান্সার হাসপাতালকে ৭৫০ বেডে উন্নীত করার ইচ্ছে মাহেলার।

Leave a Reply