মীর কাসেমের রায় বহাল রেখে আপিলের পুর্ণাঙ্গ রায় প্রকাশ

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলীর মৃত্যুদন্ডের রায় বহাল রেখে আপিলের পুর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এখন এই রায়ের কপি পাঠানো হবে বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে। এরপরই ডেথ ওয়ারেন্ট জারি করবে ট্রাইব্যুনাল। আসামীপক্ষ রিভিউ না করলে ফাঁসি কার্যকরে বাধা থাকবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

মুক্তিযুদ্ধের সময় চটগ্রামে কিশোর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিনসহ আটজনকে হত্যার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মীর কাসেম আলীর মৃত্যুদন্ডের রায় দেন ২০১৪ সালের নভেম্বরে। ইসলামি ছাত্র সংঘের সেসময়ের সাধারণ সম্পাদক মীর কাসেম আলী,  খালাস চেয়ে আপিল করেন। শুনানী শেষে তার মৃত্যুদন্ড বহাল রাখার রায় দেয় প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ।

সোমবার দুপুরে  ২৪৪ পৃষ্ঠার পুর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এর আগে এই রায়ে সই করেন রায় প্রদানকারী প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতি।  নিয়ম অনুযায়ী রায়ের এই পুর্নাঙ্গ অনুলিপি এখন পাঠানো হচ্ছে এ মামলার বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে। সেখানে উপস্থাপনের পর প্রত্যায়িত কপি পাঠানো হবে কারা কর্তৃপক্ষ, জেলা মেজিস্ট্রেট এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে। সেই সঙ্গে ডেথ ওয়ারেন্ট জারি করবে ট্রাইব্যুনাল।

অবশ্য আপিলের রায় পুনর্বিবেচনার আবেদন করতে পারবেন আসামীপক্ষ। আর তা না করলে কারা কর্তৃপক্ষ ফাঁসি কার্যকর করতে বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply