জঙ্গিনেতা মুফতি আবদুল হান্নানসহ ৩ আসামির মৃত্যুদন্ড বহাল

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার দায়ে জঙ্গিনেতা মুফতি আবদুল হান্নানসহ তিন আসামির মৃত্যুদন্ড বহাল রেখেছে সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ। আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ করবেন বলে জানান আসামী পক্ষের আইনজীবীরা।

২০০৪ সালের ২১ মে সিলেটে ঢাকায় নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর চালানো হয় গ্রেনেড হামলা। ওই হামলায় ৩ জন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ প্রায় ৭০ জন আহত হন।

এ ঘটনায় করা মামলায় মুফতি হান্নান, শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদন্ড দেন সিলেটের একটি আদালত। অপর ২ আসামীকে দেওয়া হয় যাবজ্জীবন।

আসামিদের ডেথ রেফারেন্স শুনানি শেষে গত ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট রায়ে হান্নানসহ তিন আসামির মৃত্যুদন্ড এবং দুই জনের যাবজ্জীবন কারাদন্ড বহাল রাখেন।

চলতি বছরের ২৮ এপ্রিল হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। মৃত্যুদন্ড বহাল থাকা তিন আসামির মধ্যে হান্নান ও শাহেদুল ১৩ জুলাই আপিল করেন। শুনানী শেষে রায় ঘোষনা করা হলো।

আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার পর পুনর্বিবেচনার আবেদন করা হবে বলে জানান হান্নান ও শাহেদুলের আইনজীবী।

আপিল বিভাগেও মৃত্যুদন্ডাদেশ বহাল থাকা বাকি দুই আসামি হলেন শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন। এই মামলায় পাঁচ আসামি কারাগারে আছেন।

Leave a Reply