২০২৪ সালের মধ্যে বাংলাদেশ স্বল্প উন্নত দেশের তালিকা থেকে বেড়িয়ে আসতে পারবে

উন্নয়নের ধারাবাহিকতা এবং মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ স্বল্প উন্নত দেশের তালিকা থেকে বেড়িয়ে আসতে পারবে বলে মনে করেন বিশ্লেষকরা। তবে, এক্ষেত্রে সরকারকে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে বলেও জানান তারা। আর এ’জন্য সব ধরনের প্রস্তুতি সরকারের রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

জাতিসংঘের স্বল্প উন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন কর্মকৌশল নিয়ে রাজধানীতে গোলটেবিল বৈঠকের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডি।

যোগ দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ বিশিষ্টজনেরা। আলোচনায় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বিশ্বের সঙ্গে তালমিলিয়ে দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে বিভিন্ন পরামর্শ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনেতিক উন্নয়নের ধারাবাহিকতার পাশাপাশি মানব সম্পদের উন্নয়ন ঘটাতে পারলে বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে জাতিসংঘের স্বল্প উন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসবে। তবে, এক্ষেত্রে বাংলাদেশের সামনে বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে বলেও জানান তারা।

স্বল্প উন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসার পর ২০২৭ সালে বৈদেশিক সাহায্যের শর্ত আরো কঠিন হবে বলে উল্লেখ করেন কেউ কেউ। তাই, রপ্তানির ক্ষেত্রে প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর তাগিদ দেন তারা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, চ্যালেঞ্জ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি সরকারের রয়েছে।

রপ্তানি বাড়াতে নতুন নতুন বাজার খোঁজা হচ্ছে বলেও জানান তিনি।

Leave a Reply