সবুজ ঢাকা গড়তে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মহাপরিকল্পনা

সবুজ ঢাকা গড়তে মহাপরিকল্পনা নিয়ে এগোচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন। নগরবাসীর সহায়তা পেলে তিন বছরেই পাল্টে যাবে ঢাকার চেহারা। সবুজ ঢাকার পরিকল্পনা বাস্তবায়নে নাগরিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকার মেয়ররা। বাড়ির ছাদ, ব্যালকনি ও পরিত্যক্ত জায়গায় বাগান করতে চারা-বীজ ও সার দিয়ে নগরবাসীকে সহায়তা করার কথা জানিয়েছেন উত্তরের মেয়র।

কর্মব্যাস্ত নগর জীবনে, এই গৃহীনির অবসর সময় কাঁটে বাড়ির ছাদে বাগান করার কাজে। আম, পেয়ারা, লেবু বরইয়ের মত ফল গাছে লাগিয়েছেন তিনি। শুধু ফলই নয় শিউলি, কামেনি, করোবি, টগর, ক্যাকটাসও আছে তার বাগানে। বাদ যায়নি, বিভিন্ন ধরনের শাক-সবজি।

সম্পূর্ণ ব্যাক্তি উদ্যেগে বাগান করে নির্মল আনন্দও পান এই বৃক্ষপ্রেমী।

রাজধানীতে এখন শখের বশে অনেকেই বাড়ির ছাদে বা ব্যালকনিতে এরকম বাগান করছেন। ফেলে দেয়া পানির বোতল, ক্যান, বালতি, মগের মধ্যেই গাছ লাগিয়ে গড়ে উঠতে পারে অসাধারণ একটি বাগান। প্রযুক্তি পাল্টেছে বলেই অযথা ছাদ নষ্ট হওয়ার শংকাও দূর হয়েছে।

ঢাকাকে সবুজ নগরীতে পরিণত করার নির্বাচনী অঙ্গীকার ছিলো দুই মেয়রের। এজন্য কাজও কাজও শুরু করেছে সিটি কর্পোরেশনগুলো। বিশাল এই কর্মযজ্ঞে, এরকম নাগরিক উদ্যেগ সহায়কই হবে বলে মনে করছেন মেয়ররা।

সবুজ ঢাকা গড়তে নগরবাসীকে বীজ, চারা, সারসহ সব ধরনের উপকরণ দিয়ে সহায়তা দেয়ার পরিকল্পনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সবার অংশ গ্রহন নিশ্চিত করা গেলে সবুজ ঢাকা গড়ার সামাজিক আন্দোলন সফল হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply