লক্ষ্মীপুরে ইলিশের মজুদখানায় অভিযানের নামে লুটপাটের অভিযোগ ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে

লক্ষ্মীপুরে ইলিশের মজুদখানায় অভিযানের নামে লুটপাটের অভিযোগ উঠেছে ভ্রাম্যমাণ আদালতের এক ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে। ভুক্তভোগী মাছ ব্যাপারীদের অভিযোগ, অবৈধ মাছ থাকার অজুহাতে অভিযান চালিয়ে ৪ লাখ টাকা মূল্যের ইলিশ নিয়ে গেছেন তিনি। প্রশাসনিকভাবে এর কোন দলিল- প্রমানও রাখা হয়নি। তাই বিষয়টির সুষ্ঠু তদন্ত চেয়েছেন ক্ষতিগ্রস্থরা।

অবৈধ ইলিশ রাখা হয়েছে এমন অভিযোগে গত ৬ এপ্রিল লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতিরহাট বাজারে মাছ সংরক্ষণাগারে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত জব্দ করে অন্তত ২শ’ ইলিশ।

পহেলা বৈশাখ উপলক্ষে বাড়তি লাভের আশায় এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মজুদ করেন স্থানীয় ১২ ব্যবসায়ী। তারা বলছেন, অভিযানের নামে আসলে লক্ষাধিক টাকার মাছ লুট করে নিয়ে যান ঐ আদালতের ম্যাজিস্ট্রেট সোহেল রানা। ব্যবসায়ীরা বিষয়টি প্রশাসনকে অবহিত করলে ওই দিন কমলনগরে ভ্রাম্যমান আদালত পরিচালনা হয়নি বলে জানানো হয়।

এদিকে অভিযোগ অস্বীকার করে ঐ ম্যাজিস্টেট বলছেন, মাছগুলো এতিমখানা দেয়ার কথা ছিলো। কিন্তু, এরকম কোন তথ্য স্থানীয় এতিমখানায় নেই।

ইলিশ লুটপাটের ঘটনায় মতিরহাট বাজার এলাকায় তুমুল উত্তেজনা দেখা দিয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগকারী, প্রত্যক্ষদর্শী ও বাজার ব্যবসায়ীর লিখিত বক্তব্য নিয়েছে প্রশাসন। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাসও দেয়া হয়েছে।

এদিকে ঘটনার পর থেকে হুমকি ও গ্রেফতার আতংকে রয়েছেন বাজারের ইলিশ ব্যবসায়ীরা।

Leave a Reply