ময়মনসিংহে তথ্য প্রযুক্তির সুফল ছড়িয়ে পড়েছে শহর থেকে গ্রামে

ময়মনসিংহে তথ্য প্রযুক্তির সুফল ছড়িয়ে পড়েছে শহর থেকে গ্রামে গঞ্জে। গ্রামের মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কলেজসহ বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে মাল্টিমিডিয়া। পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানকে এই সুবিধার আওতায় আনতে সরকার কাজ করছে বলে জানালেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

গফরগাঁও উপজেলার সতেরবাড়ি আক্তারুজ্জামান দাখিল মাদ্রাসা। দু’বছর আগেও পাঠদান ব্যবস্থা ছিল সনাতন পদ্ধতির। রক্ষণশীল চরিত্রের এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে ডিজিটাল ক্লাস ছিল কল্পনার বিষয়। আজ সেখানে ডিজিটাল তথ্য প্রযুক্তির সুবিধা পেয়ে খুশির অন্ত নেই শিক্ষক-শিক্ষার্থীদের।

মাষ্টার ট্রেইনার তৈরির জন্য ময়মনসিংহের গফরগাঁও, হালুয়াঘাট, গৌরীপুর ও ত্রিশাল উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে প্রতিষ্ঠা করা হয়েছে আলাদা আইসিটি ল্যাব। এসব ল্যাবে প্রশিক্ষণের মাধ্যমে তৈরি করা হচ্ছে দক্ষ শিক্ষক।

পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানকে ডিজিটাল প্রযুক্তির আওতায় আনতে সরকার কাজ করছে বলে জানান স্থানীয় জনপ্রতিনিধি। তবে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ ও ইন্টারনেট সুবিধা না থাকায় আধুনিক তথ্য প্রযুক্তির সেবা থেকে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে বলে জানান স্থানীয় শিক্ষা কর্মকর্তা।

উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন প্রকল্পের আওতায় চলতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গফরগাঁওয়ে আইসিটি ল্যাব উদ্বোধনের পর ৩০০ প্রশিক্ষক তৈরি হয়েছে।

Leave a Reply