সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও প্রতিযোগিতার আয়োজন ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে

সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও প্রতিযোগিতার আয়োজন ছিল রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে দুই দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট লোকশিল্পী গৌরাঙ্গ আদিত্য। বাংলার লোকসংস্কৃতির বিশেষ আয়োজন পুতুলনাচের পরিবেশনা ছিল শিল্পকলা একাডেমীতে। শিল্পী মর্তুজা কবীর ও তার ছাত্রদের নিয়ে  বাঁশি বাদন অনুষ্ঠিত হয়েছে ছায়ানট  মিলনায়তনে।

culturসঙ্গীতের সুরে জাগাবে মানুষ সেই প্রত্যয়ে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর দুইদিনব্যাপী গনসঙ্গীত উৎসব।

কেন্দ্রীয় শহীদ মিনারে দুইদিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন লোকশিল্পী গৌরাঙ্গ আদিত্য। গনসঙ্গীত  প্রতিযোগিতায় চারটি বিভাগে প্রথম,দ্বিতীয় স্থান অধিকারীরাও অংশ নিয়েছেন।

বাংলার লোকসংস্কৃতির বিশেষ আয়োজন পুতুলনাচের পরিবেশনা ছিল শিল্পকলা একাডেমীতে। মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটারের মনোমুগ্ধকর এ পরিবেশনা  ছিল বাংলাদেশ গ্রাম থিয়েটারের মঞ্চে।

এদিকে শিল্পী কনকচাঁপার একক চিত্রকর্ম প্রদশর্নী ছিল জাতীয় চিত্রশালায় । বাংলার রুপ প্রকৃতির নানা চিত্র ওঠে আসে তাঁর প্রদশর্নীতে।

একটি চিত্রকর্ম কিন্তু দুই দিক থেকে দেখা যায় দুই ধরনের ছবি। থ্রি শ্যাডোস অব আর্ট শিরনামে এমন সব ছবি নিয়ে আলিয়ঁস ফ্রঁসজে চলছে শিল্পী মো. রশিদ আলমের একক প্রদর্শনী। চলবে ১৫ই এপ্রিল পর্যন্ত।

বাঁশি মানুষের হৃদয়কে যেমন টানে মনকেও ব্যাকুল করে তেমনি। বিশিষ্ট বাঁশি বাদন শিল্পী মরর্তুজা কবীর ও তার শিষ্যদের এ আয়োজনে মুগ্ধ হয়েছে দর্শক শ্রোতা।

Leave a Reply