জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে- এফডিসি

জাতীয় চলচ্চিত্র দিবস আজ। এ’ উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন- এফডিসি। চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, যে লক্ষ্য নিয়ে এফডিসি প্রতিষ্ঠা করা হয়েছিল, তা অধরাই থেকে গেছে। তবে, আধুনিক প্রযুক্তি ও কারিগরি দক্ষতা বাড়ানোর মাধ্যমে বাংলা চলচ্চিত্রের সুদিন ফেরানোর চেষ্টা চলছে বলে জানিয়েছে এফডিসি কর্তৃপক্ষ।

flim dayসেলুলয়েডে ফুটে উঠে জীবনের কথা, মূর্ত হয়ে উঠে সমাজের প্রতিচ্ছবি।

১৮৯০ সালে চলচ্চিত্রের যাত্রা শুরু হলেও ভারতীয় উপমহাদেশে পূর্ণদৈর্ঘ্য সিনেমা শুরু হয় অনেক পরে। অবিভক্ত বাংলায় প্রথমদিকের নির্মার্তাদের একজন হীরালাল সেন। ঢাকায় ১৯৫৬ সালে মুক্তি পায় আব্দুল জব্বার খান পরিচালিত প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’। যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী থাকা অবস্থায় ১৯৫৭ সালে শেখ মুজিবুর রহমান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠা করেন। এরফলে চলচ্চিত্র নির্মাণে এগিয়ে আসেন অনেক যোগ্য নির্মার্তা। বাংলা চলচ্চিত্র পায় খান আতাউর রহমানের মতো গুণী নির্মাতাদের।

স্বাধীনতার পর আশির দশকে চলচ্চিত্রের সোনালি যুগ শুরু হলেও, সেই ধারা স্থায়ী হয়নি। অশ্লীলতার কারণে দর্শক হারাতে থাকে বাংলা সিনেমা। পরবর্তীতে এই সংকট কাটলেও, আধুনিক প্রযুক্তি, দক্ষ নির্মাতা আর শিল্পীর অভাবে মুখ থুবড়ে পড়ে বাংলা চলচ্চিত্র। ফলে অধরাই থেকে গেছে, এফডিসি প্রতিষ্ঠার লক্ষ্য।

সরকার ২০১২ সালে চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করে। সেই থেকে জাতীয় চলচ্চিত্র দিবস পালন করা হলেও তা যেন কেবলই দিবস কেন্দ্রিক। তবে, মাল্টিপ্লেক্স নির্মাণসহ আধুনিক প্রযুক্তির মাধ্যমে এফডিসিকে এগিয়ে নেয়ার কথা বললেন ব্যবস্থাপনা পরিচালক।

চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নিতে শুধু এফডিসি নয়, সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

Leave a Reply