বিদেশের গণমাধ্যমে দেশীয় প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার বন্ধে নভেম্বর পর্যন্ত সময়

বিদেশের গণমাধ্যমে দেশীয় প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার বন্ধে নভেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছেন টেলিভিশন চ্যানেল মালিকরা। আর দেশে বিদেশী সিরিয়াল প্রচার বন্ধের দাবী জানিয়েছেন শিল্পী-কলাকুশলীরা। দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তারা।

বিদেশের বাজারে দেশের বিজ্ঞাপনের বড় অংশ চলে যাওয়াসহ সাম্প্রতিক সময়ে মিডিয়ার বিভিন্ন সংকট নিয়ে সংবাদ সম্মেলন করে ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। টেলিভিশন চ্যানেল মালিকদের সাথে ছিলেন শিল্পী, নির্মাতা, নাট্যকারসহ কলাকুশলীরা।

এসময় টিভি চ্যানেল মালিকরা অভিযোগ করেন, দেশে ছদ্মনামে অনুমোদনহীন বিভিন্ন চ্যানেল প্রবেশ করছে। এসব চ্যানেলে প্রচারিত বিজ্ঞাপনগুলোও দেশের সংস্কৃতির পরিপন্থি। বিদেশী চ্যানেলগুলোর ডাউনলিংক অনুমোদনের জন্য ফি-আরোপের পরামর্শও দেন তারা।

যেখানে ক্রমাগত দেশে চ্যানেলের সংখ্যা বাড়ছে, সেখানে বিজ্ঞাপনের একটি  অংশ বিদেশের বাজারে চলে যাওয়াটা ঝুঁকিপূর্ণ বলেও অভিযোগ করেন চ্যানেল কর্তৃপক্ষ। সংস্কৃতিক আদান-প্রদান সুষ্ঠু করতে বাংলাদেশের সব চ্যানেল ভারতে প্রচারের সুযোগ সৃষ্টিরও দাবী জানান তারা।

শিল্প হিসেবে বিকাশের জন্য টেলিভিশন চ্যানেলসংশ্লিষ্ট সবাইকে এক হবার আহবান জানান টেলিভিশন শিল্পী ও কলাকুশুলীরা ।

এসময় দেশের বেসরকারী টেলিভিশন চ্যানেল মালিক ও টিভি সংশ্লিষ্ট সব সংগঠনের ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম ”মিডিয়া ইউনিটি’-র যাত্রা শুরুর ঘোষনা দেয়া হয়।

ইলেকট্রনিক মিডিয়ার স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে প্রাথমিক আলোচনা এবং প্রয়োজনে আন্দোলনের ঘোষণা দেবে বলে জানায় এই সংগঠন।

Leave a Reply