যেকোন বিপদে প্রযুক্তি নির্ভর সেবা পেতে চালু হতে যাচ্ছে ন্যাশনাল হেল্প ডেস্ক

অগ্নিকান্ড, স্বাস্থ্যঝুঁকি কিংবা প্রাকৃতিক দূর্যোগ; যেকোন বিপদে প্রযুক্তি নির্ভর সেবা পেতে চালু হতে যাচ্ছে ন্যাশনাল হেল্প ডেস্ক। অক্টোবর থেকে চালু হতে যাওয়া এই হেল্প ডেস্কের সেবা পেতে ডায়েল করতে হবে ৯৯৯ নম্বরে। প্রায় দশটি সেবা নিয়ে চালু হলেও প্রথম পর্যায়ে সতেরটি সেবা নিশ্চিত করা হবে জানায় আইসিটি বিভাগ।

উন্নত বিশ্বে নাগরিক সেবাকে প্রযুক্তি নির্ভর করার প্রক্রিয়া বেশ জোড়ালো হলেও বাংলাদেশে একবোরেই নতুন। কৃষি, স্বাস্থ্য, শিক্ষা ও দূর্যোগ ব্যবস্থাপনাসহ সবধরনের মৌলিক সেবাকে প্রযুক্তি নির্ভর প্রয়োগের জন্য দেশে চালু আছে সাইত্রিশটি হেল্প ডেস্ক ।

তবে একাধিক হেল্পডেস্কের জন্য আলাদা ডায়াল নম্বর মনে রাখা কষ্টসাধ্য।  তাই আইসিটি বিভাগ সব হেল্পডেস্কের জন্য একটি সাধারন নম্বার ব্যবহারের প্রস্তাব দেয় ।

প্রাথমিকভাবে পুলিশ, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা নিয়েই চালু হবে হেল্প ডেস্কের প্রথম ধাপ। পাশাপাশি যুক্ত হবে লিফটে আটকে পড়াদের উদ্ধার, উপকূলে দূর্যোগ সর্তকতা, আর্টিফিশিয়াল ইনটিলিজেন্স ও বিগডাটা এনালাইসিস।

সাইত্রিশটি হেল্প ডেস্কের দক্ষতা আর সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক মাধ্যমেও সেবার পরিধি বাড়ানোর চেষ্টা থাকবে বলে জানালেন আইসিটি প্রতিমন্ত্রী।

হেল্প ডেস্কের সঠিক প্রয়োগে নাগরিক নিরাপত্তার সাথে সাথে দেশের তথ্যভান্ডার সমৃদ্ধ হবে বলেও জানায় দেশের তথ্য ও প্রযুক্তি বিভাগ।

Leave a Reply