কোটি টাকা ব্যয়ে স্থাপিত আধুনিক ও স্বয়ংক্রিয় ট্রাফিক সিগনাল বাতি এখন অকেজো

বন্দরনগরী চট্টগ্রামে মাত্র তিন বছর আগে কোটি টাকা ব্যয়ে স্থাপিত আধুনিক ও স্বয়ংক্রিয় ট্রাফিক সিগনাল বাতি অকেজো হয়ে পড়েছে। সনাতন পদ্ধতিতে হাতের ইশারায় চলছে যান নিয়ন্ত্রণ। সড়ক জুড়ে প্রতিদিনই সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট ও চরম বিশৃঙ্খলা। তবে ট্রাফিক বিভাগ বলছে, ট্রাফিক ব্যবস্থাপনায় পুরোপুরি শৃঙ্খলা ফেরাতে নগরবাসীকে আরো অন্তত পাঁচ বছর অপেক্ষা করতে হবে।

বন্দরনগরীর যান চলাচল নিয়ন্ত্রণে ১৯৮৯ সালে প্রথম সিগনাল লাইট পোস্ট ও বাতি সংযোজন করে সিটি করপোরেশন। এরপর ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে দীর্ঘ ২১ বছর পর ২০১০ সালে ২৫টি মোড়ে স্থাপন করা হয় আধুনিক ও স্বয়ংক্রিয় সিগনাল বাতি। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে এসব সিগনাল বাতির বেশিরভাগই এখন নষ্ট। আর যে কয়েকটি পয়েন্টের বাতি সক্রিয় আছে, ফ্লাইওভারের নির্মাণ কাজের জন্য সেসব বাতির বিদ্যুৎ সংযোগও বন্ধ রাখা হয়েছে।

এতে হাতের ইশারায় যান নিয়ন্ত্রণ করতে গিয়ে সৃষ্টি হচ্ছে চরম বিশৃঙ্খলা। বিভিন্ন মোড় থেকে ছুটে আসা এলোপাতাড়ি গাড়িতে সড়ক জুড়ে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারার বিষয়টি স্বীকার করেছেন ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও।

তবে এজন্য সড়ক সংস্কার ও বিভিন্ন যানবাহনের জন্য আলাদা লেইন করাসহ প্রতিবন্ধকতা দূর করার পাশাপাশি নগরীর সামগ্রিক উন্নয়ন কাজ শেষ হওয়া দরকার বলে মনে করেন এই কর্মকর্তা।

নতুন করে স্বয়ংক্রিয় সিগনাল বাতি বসানোর আগে মোড় অনুযায়ী সময় নির্ধারণসহ সব জরিপ কাজ সম্পন্ন করা ও সিটি করপোরেশনের সাথে সমন্বয় জরুরী বলেও মত ট্রাফিক বিভাগের।

Leave a Reply