১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকার গঠন

আজ ১০ এপ্রিল। ১৯৭১ সালের এইদিনে বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। রচিত হয় স্বাধীনতার ঘোষণাপত্র। মহান মুক্তিযুদ্ধকে আরো বেগবান করা এবং বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে নেতৃত্ব দেয় এই সরকার।

মুক্তির নেশায় তখন রণাঙ্গনে সশস্ত্র সংগ্রামে বীর বাঙ্গালী। তবে মুক্তিযুদ্ধকে আরো সুসংগঠিত করা এবং আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে সরকার গঠন করা অপরিহার্য হয়ে পড়ে।

বঙ্গবন্ধু করাগারে বন্দী, আর তাই আওয়ামী লীগের সিনিয়র নেতাদের প্রচেষ্টায় ভারতের প্রধানমন্ত্রী ও  সামরিক বেসামরিক কর্মকর্তাদের সহায়তার আশ্বাস পাওয়া যায়। এরপরই ১০ই এপ্রিল কারাবন্দী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, তার অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি ও তাজউদ্দীন আহমেদকে প্রধানমন্ত্রী করে গঠিত হয় গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরকার। পরদিন ১১ এপ্রিল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে জানানো হয় ওই সরকার গঠনের খবর।

পাকিস্তানের বিরুদ্ধে বাংলার সংগ্রামকে বিশ্ব পরিমন্ডলে স্বীকৃতি  আদায় করতে স্বাধীনতার ঘোষণাপত্রও  রচিত হয় ১০ এপ্রিল।

যুুদ্ধপরবর্তী সময়ে স্বাধীনতার ঘোষনা নিয়ে নানা বিভ্রান্তি ছাড়ানো হলেও ১৯৭১ সালের ১০ এপ্রিল রচিত স্বাধীনতার ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার বিষয়টি স্পষ্ট উল্লেখ রয়েছে।

পরবর্তীতে ১৭ই এপ্রিল মুজিবনগর সরকার আনুষ্ঠানিক শপথ গ্রহণের মধ্যদিয়ে বাংলাদেশের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হয়।

Leave a Reply