শততম টেস্টে টাইগারদের ঐতিহাসিক জয়

নিজেদের শততম টেস্টে শ্রীলংকাকে হারিয়ে ঐতিহাসিক জয় পেলো বাংলাদেশ । কলম্বোর পি সারা ওভালে লঙ্কানদের বিরুদ্ধে টাইগারদের ৪ উইকেটের জয়ই টেস্টে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়। এই জয়ের ফলে ১-১ সমতায় জয় বাংলা কাপ টেস্ট সিরিজ শেষ করল টাইগাররা । ১৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শেষ দিনের চা বিরতির ৪০ মিনিট পর জয় তুলে নেয় বাংলার টাইগাররা । এর আগে দ্বিতীয় ইনিংসে ৩১৯ রান করে শ্রীলংকা ।

মিরাজের এই শর্টটির সাথে সাথে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে রচিত হলো আরো একটি গৌরবজ্জল অধ্যায় । শততম টেস্ট ম্যাচে শুধু জয়ই নয় টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে উঠা অনেক সমালোচনারও জবাব দিল বাংলার টাইগাররা ।

এর আগে পঞ্চম দিন সকালে খেলা শুরু হবার ১ ঘন্টা পর লঙ্কান ইনিংসের বাকি লেজটুকু ছেটে ফেলে বাংলাদেশী বোলাররা ।

কিন্তু ততক্ষণে স্কোরবোর্ডে আরো ৫১ রান যোগ করে স্বাগতিকরা । দিলরুয়ান পেরেরা ও লাকমল নবম উইকেট জুটিতে ৮০ রান তুলে শ্রীলংকাকে ফাইটিং স্কোর পাইয়ে দেন । ৫০ রান করা পেরেরা রান আউটের শিকার হন । লঙ্কানদের শেষ উইকেটটি তুলে নেন সাকিব আল হাসান লাকমলকে ৪২ রানে আউট করে ।

১৯১ রানের টার্গেটে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা একদমই ভালো হয়নি । দলীয় ২২ রানে অষ্টম ওভারের শেষ দুই বলে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে ফিরিয়ে লঙ্কানদের আনন্দের উপলক্ষ্য এনে দেন বার্থডে বয় রঙ্গনা হেরাথ । দলের স্কোর ২ উইকেটে ৩৮ রানে রেখে লাঞ্চে যান তামিম ইকবাল ও সাব্বির রহমান ।

লাঞ্চের পর সাব্বির কে নিয়ে দৃঢ়তার সাথে ব্যাট করতে থাকেন তামিম ইকবাল । এই দুজনের ব্যাটে জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ । তামিম তুলে নেন ২২ তম হাফ সেঞ্চুরি । ক্যারিয়ারের নবম সেঞ্চুরির সুবাস পেতে থাকা তামিম আউট হন ৮২ রানে । ১২৫ বলে ৭ চার ও ১ ছয়ে এ রান করেন তামিম ।

তামিমের বিদায়ের কিছু পরেই লঙ্কানদের ডাকা রিভিউতে এলবিডব্লিউ হন সাবিবর রহমান । তার ব্যাট থেকে আসে ৪১ রান ।
চা বিরতির পর র্দুভাগ্যজনক ভাবে বোল্ড আউটের শিকার হন সাকিব আল হাসান । আগের ইনিংসের সেঞ্চুরিয়ান সাকিব আল হাসান । তার ব্যাট থেকে আসে ১৫ রান ।

অধিনায়ক মুশফিকুর রহিম ও তরুণ মোসাদ্দেক সৈতক দলকে জয়ের কাছাকাছি পৌছে দেন। জয় থেকে দুই রান দুরে থেকে আউট হন ১৩ রান করা মোসাদ্দেক । বাকি কাজটা সারেন মুশফিও ও মিরাজ । মুশফিক ২২ ও মিরাজ ২ রানে অপরাজিত থাকেন। সাকিব হয়েছেন ম্যাচের সেরা ।

Leave a Reply