একবছর পর আবারও সূর্যগ্রহণ দেখলো বিশ্বের বিভিন্ন দেশ

একবছর পর আবারও সূর্যগ্রহণ দেখলো বিশ্বের বিভিন্ন দেশ। বাংলাদেশে সূর্যোদয়ের পরই শুরু হয় আংশিক গ্রহণ। পূর্ব-এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের মানুষও দেখেছে আংশিক গ্রহণ। কেবল মাত্র ইন্দোনেশিয়াবাসীই সুযোগ পেয়েছে পূর্ণগ্রাস গ্রহণ উপভোগের।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে গ্রহণ শুরু। ঢাকার আকাশে দেখা গেছে এমন বিরল দৃশ্য।

স্থানীয় সময় ভোর ৬টা ১২ মিনিটে শুরু হয় এই আংশিক গ্রহণ। সূর্যকে ধীরে ধীরে আড়াল করতে শুরু করে চাঁদ। এক ঘণ্টা ৯ মিনিট পর শেষ হয় গ্রহণ। নানা বয়সীরা ভীড় করে এই দৃশ্য দেখতে।

এদিকে ইন্দোনেশিয়ার মালুকু দ্বীপে গ্রহণ শুরু হয় স্থানীয় সময় ভোর ৬টা ১৯মিনিটে। ঘন্টাখানেকের মধ্যে পুরোপুরি উদাও হয়ে যায় সূর্য।

এছাড়া অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের বেশ কিছু এলাকায় দেখা গেছে আংশিক গ্রহণ। ভারতের কলকাতায় গ্রহণের কারণে সূর্যের দেখা মেলে ভোর ৬টার দিকে।

সূর্যকে কেন্দ্র করে নিজ কক্ষপথে ঘুরছে পৃথিবী আর তার চারপাশে ঘুরছে চাঁদ। কিন্তু একটা সময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চাঁদ চলে আসে। আড়ালে চলে যায় সূর্য। চাঁদের ছায়া তখন পৃথিবীর বুকে ভ্রমণ করে।

সূর্যগ্রহণকে ঘিরে উৎসাহের পাশাপাশি কুসংস্কারও কম নয়। বিভিন্ন দেশে এ গ্রহণকে দেখা হয় ভিন্ন ভিন্ন দৃষ্টিকোন থেকে।

বাংলাদেশ থেকে পরবর্তী আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। আর ২১১৪ সালের ৩রা জুনের আগে বাংলাদেশ থেকে আর কোন পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে না।

Leave a Reply