ভারতে মন্দিরে অগ্নিকান্ডের ঘটনায় নিহত ১০২

ভারতের কেরালার একটি মন্দিরে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০২ জন। আহত হয়েছেন সাড়ে ৩শ’রও বেশী মানুষ। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। পুত্তিঙ্গাল মন্দিরে আতশবাজির অনুষ্ঠান থেকে আগুন লাগে। কয়েক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। ঘটনার সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছেন কেরালার স্বরাষ্ট্রমন্ত্রী।

ভয়াবহ আগুনে দগ্ধ মানুুষগুলোকে নেয়া হয় হাসপাতালে। তাদের অনেকের অবস্থা আশংকাজনক। এতো দগ্ধ মানুষকে সেবা দিতে রীতিমত হিমশিম খাচ্ছে স্থানীয় হাসপাতালগুলো।

দক্ষিণ ভারতের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব নবরাত্রি উদযাপন করতে কয়েক হাজার পুণ্যার্থী হাজির হয়েছিলেন মন্দিরে। প্রশাসন অবশ্য আগে থেকেই আতশবাজি পোড়ানোর ব্যাপারে মন্দির কর্তৃপক্ষকে সতর্ক করেছিলো। বাজি পোড়ানো শুরুর পর অতশবাজির স্তুপে আগুন লেগে মুহুর্তেই বিস্ফোরণ ঘটে। বিকট শব্দে ধ্বসে পড়ে মন্দিরের একটি ভবন।

নিষেধাজ্ঞা সত্ত্বেও আতশবাজি পোড়ানোয় মন্দির কর্তৃপক্ষের বিরদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ। এদিকে বিধানসভা নির্বাচনের প্রচারণা স্থগিত রেখে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ওম্মেন চন্ডি। আর স্বরাষ্ট্রমন্ত্রী রমেশ চিন্নিথালা দুর্ঘটনার সুষ্ঠ তদন্তের নির্দেশ  দিয়েছেন।

টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গভীর শোক জানিয়েছেন। ঘটনাস্থল পরিদর্শনে যাওয়ার কথাও জানিয়েছন মোদি।

Leave a Reply