পরাজয়ের জন্য রাশিয়াকে দায়ি করেছেন হিলারি ক্লিনটন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের জন্য প্রথমবারের মতো সরাসরি রাশিয়াকে দায়ি করেছেন হিলারি ক্লিনটন। একইসঙ্গে এফবিআই’র পরিচালক জেমস কোমিকেও দোষারোপ করেন তিনি। আর সতর্ক করার পরও রাশিয়া হ্যাকিং বন্ধ করেনি উল্লেখ করে রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন বারাক ওবামা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততার অভিযোগ উঠেছিল অনেক আগে থেকেই। তবে, প্রথমবারের মতো জনসম্মুখে নির্বাচনে পরাজয়ের জন্য সরাসরি রাশিয়াকে দায়ি করেন ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে নিউইয়র্কে দলীয় ডোনারদের সমাবেশে সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচ বছর আগে রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে কারচুপি নিয়ে বক্তব্য দেয়ায়, ব্যক্তিগত ক্ষোভ থেকে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এ’কাজ করেছেন। পাশাপাশি নির্বাচনের শেষ মুহুর্তে ইমেইল ইস্যুতে এফবিআই প্রধান জেমস কোমির চিঠি দেয়াকে পরাজয়ের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছেন বারাক ওবামা। হোয়াইট হাউসে চলতি বছরের শেষ সংবাদ সম্মেলনে তিনি বলেন, গেল সেপ্টেম্বরে সতর্ক করা সত্ত্বেও হ্যাকিং বন্ধ করেননি পুতিন। এ’ব্যাপারে তদন্ত করতে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানান তিনি।

নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে, হিলারির প্রচারণা দল এবং ডেমোক্রেটিক পার্টির ই-মেইল হ্যাকের অভিযোগ উঠে। তবে, রাশিয়া বরাবরই ওই অভিযোগ অস্বীকার করে আসছে।

Leave a Reply