প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অভিষেক ভাষণে যুক্তরাষ্ট্রকে সবার আগে রেখে মার্কিনীদের স্বপ্ন পূরণে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। সীমান্তে দেয়াল নির্মাণ, শিক্ষা ব্যবস্থা, অপরাধ দমন, অর্থনৈতিকভাবে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন ট্রাম্প। ভাষণে মার্কিনীদের চাকরি নিশ্চিত করতে সব ধরণের ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

বিশ্বের বুকে জয়ের ধারায় থাকবে যুক্তরাষ্ট্র। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অভিবাসন নীতি, চাকরি, শিক্ষা, উন্নয়ন সবক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে মার্কিনীদের। ক্যাপিটল হিলে ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্পের কন্ঠে ছিল এমন ঐক্যের বারতা।

সব কিছু বাদ দিয়ে নতুন করে শুরুর আহ্বান জানান ট্রাম্প।

তিনি বলেন, অন্য দেশের জন্য সাহায্য অনেক হয়েছে, এবার নিজেদের স্বপ্ন পূরণে কাজ করতে হবে। রাজনীতিবিদদের ফাঁকা বুলি বরদাস্ত করা হবেনা বলেও হুশিয়ারি দেন ট্রাম্প।

শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, সীমান্তে দেয়াল নির্মাণ ও সন্ত্রাস দমনে কঠোর হুঁশিয়ারি ছিল নতুন প্রেসিডেন্টের অভিষেক ভাষণে। দারিদ্র নিরসনে দেশকে সবার আগে রাখা হবে বলেও জানান ট্রাম্প।

দেশের উৎপাদন ব্যবস্থা সচল রেখে চাকরির ক্ষেত্রে মার্কিনীদের সবার ওপরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে জোটকে আরো শক্তিশালি করা হবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

ক্ষমতা গ্রহণের কয়েক ঘণ্টা পরই প্রতিশ্র“তি অনুযায়ি একটি কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

এদিকে, ট্রাম্পের অভিষেক ঘিরে ভিন্ন এক যুক্তরাষ্ট্রকে দেখেছে বিশ্ব। একদিকে চলে শপথের আনুষ্ঠানিকতা, অন্যদিকে কড়া নিরাপত্তার মধ্যে বিক্ষোভ করে ট্রাম্প বিরোধীরা। তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষসহ বেশকিছু স্থানে ভাংচুরের ঘটনাও ঘটেছে।

Leave a Reply