সেরা ছবি ‘মুনলাইট’

জমকালো আয়োজনে পর্দা নামলো বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কারের ৮৯তম আসরের। এবার সেরা ছবির সম্মাননা পেলো ‘মুনলাইট’। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবির জন্য অভিনেতা ক্যাসি অ্যাফ্লেক পেলেন ক্যারিয়ারের প্রথম অস্কার। আর লা লা ল্যান্ড ছবির জন্য সেরা পরিচালক ডেমিয়েন শ্যাজেল। একই ছবিতে অভিনয় করা এমা স্টোন জেতেন সেরা অভিনেত্রীর খেতাব।

তারার মেলা, লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারজুড়ে। অস্কারের লাল গালিচায় হেঁটে ফিরছেন রূপালী জগতের তারকারা। উপস্থাপনায় জিমি কিমেল তার চিরায়ত হাস্যরসে মাতিয়ে রাখেন ৮৯ তম এ আসর।

এমনো বর্ণিল আয়োজনের সবটুকু আকর্ষণের কেন্দ্র ছিলো সেরা ছবির নাম ঘোষণার সময়টি। আর তখনই ঘটে বিপত্তি। ভুল করে ‘মুন লাইট’-এর জায়গায় ‘লা লা ল্যান্ড’-এর নাম ঘোষিত হয়। পরে অবশ্য ‘মুনলাইট’ ছবির কলাকুশলিরা পুরস্কারটি গ্রহণ করেন।

বছরের শুরু থেকেই আলোচনায় ছিলেন পরিচালক ডেমিয়েন শ্যাজেল, লা লা ল্যান্ড ছবিটির জন্য। গোল্ডেন গ্লোবের পর অস্কারেও সেরার মুকুট জিতলেন শ্যাজেল।

এদিকে প্রথমবারের মত সেরা অভিনেতার খেতাব জিতলেন ক্যাসি অ্যাফ্লেক। মৃত ভাইয়ের কিশোর ছেলেকে নিয়ে বিভিন্ন বাধা বিপত্তির গল্প নিয়ে ‘ম্যাঞ্চেস্টার বাই দ্য সি’ ছবিটিতে অভিনয় করে।

’লা লা ল্যান্ড’ ছবিতে অভিনয় করা এমা স্টোন পেলেন সেরা অভিনেত্রীর পুরস্কার। অভিনেত্রী ও সংগীতশিল্পীর প্রেমে পড়া এবং ক্যারিয়ার গড়ার সংগ্রামের গল্প ফুটে উঠেছে ছবিটিতে।

আর ‘মুনলাইট’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য মাহেরশালা আলী প্রথম মুসলিম অভিনেতা হিসেবে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেন। ভায়োলা ডেভিস জেতেন সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার, ’ফ্রেন্সেস’ ছবিটির জন্য।

সেরা অ্যানিটেটেড ছবির পুরস্কার পায় জুটোপিয়া।

আলোচিত ছবি ’দ্য হেলমেট’ জিতে নেয় সেরা প্রামাণ্য চিত্রের পুরস্কার। মার্কিন ভিসা থাকা সত্ত্বেও বিমানবন্দরে পাসপোর্ট বাতিল হয়ে যাওয়ায় অস্কারে অংশ নিতে পারেননি ছবিটির পরিচালক।

সেরা পোশাকধারীদের একজন হয়ে আবারও আলোচনায় উঠে আসেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

Leave a Reply