মহাকাশ ভ্রমনে যাচ্ছেন স্টিফেন হকিং

মহাকাশ ভ্রমনে যাচ্ছেন নোবেল জয়ী পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। শিগিগিরই স্যার রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিকে চড়ে মহাকাশে পাড়ি জমাবেন এই বিজ্ঞানী। সম্প্রতি একটি ব্রিটিশ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এ’কথা জানান হকিং।

রহস্যের আধার মহাকাশ। গ্রহ-নক্ষত্রের বিচিত্র সম্ভার। কোথাও আবার ওঁৎ পেতে রয়েছে মৃত্যুকূপ-ব্ল্যাক হোল। মহাকাশ যানে চড়ে এ’সব রহস্যের মাঝে ঘুরে বেড়ানো আর শত শত মাইল দূর থেকে পৃথিবীকে দেখা- ভিন্ন এক অনুভূতি। এবার সেই স্বপ্নযাত্রায় যোগ দিচ্ছেন মহাকাশ বিজ্ঞানী স্টিফেন হকিং।

মহাকাশযান ভার্জিন গ্যালাকটিকের মালিক স্যার রিচার্ড ব্র্যানসন চমকপ্রদ এই প্রস্তাব দিয়েছেন হকিংকে। আর শারীরিক প্রতিবন্ধকতা দূরে ঠেলে, মহাকাশ ভ্রমণের প্রস্তাব সানন্দে গ্রহন করেছেন ৭৫ বছর বয়সী হকিং।

সম্প্রতি সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বিশ্ব রাজনীতি নিয়েও কথা বলেন হকিং। জানান, মহাকাশে যাওয়ার প্রস্তাব পেলেও, ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন কি-না, তা নিয়ে সংশয় রয়েছে তার।

ব্রেক্সিট নিয়েও ভীত এই বিজ্ঞানী। যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হলে তা বিজ্ঞানের জগতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।

তবে, এসব শংকার মধ্যেও ভবিষৎ প্রজন্মের জন্য নতুন পৃথিবীর সন্ধানের প্রত্যয় হকিংয়ের কণ্ঠে।

Leave a Reply