ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ইফতারে চাই পুষ্টিকর খাবার

প্রকাশিত : ১৫:৪৬, ২৫ মে ২০১৯ | আপডেট: ১৫:৫৪, ২৫ মে ২০১৯

পুষ্টিবিদ

পুষ্টিবিদ

সারাদিন রোযা রাখার পর খেজুর এবং তরল পানীয় গ্রহণের পরে এমন কিছু খাবার গ্রহণ করতে হবে যে খাবার গুলো প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণ করবে এবং শরীরকে এনার্জিটিক রাখবে। তাই ইফতারে চর্বিযুক্ত ও ভাজা পোড়া খাবার পরিহার যথোপযুক্ত পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে সুস্থ থেকে রোজা পালন করা যায়।

যেমন:
▪️ দই, চিড়া, কলা রাখতে পারেন ইফতার মেনুতে এতে কিছুটা কার্বহাইড্রেট, প্রোটিন, বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেলস পাওয়া যাবে সেই সাথে এনার্জি ও রয়েছে এবং পেটকে ঠান্ডা রাখতে সাহায্য করবে।

▪️ ওটস,দুধ/দই, যে কোন ধরনের ধরনের ফল হতে পারে ইফতারির জন্য আদর্শ খাবার।

▪️ সবজির পরিমান কিছুটা বাড়িয়ে একটি ডিম যোগ করে এবং কম তেল ব্যবহার করে পরিমিত নুডুলস রাখা যেতে পারে ইফতারির মেনুতে।

▪️ মুরগীর মাংস অথবা ডিম, সবজি ও পাউরুটি ব্যবহার করে অথবা আটার রুটি ব্যবহার করে স্যান্ডউইচ বা রোলের মতো সুস্বাদু ও পুষ্টিকর খাবার ও ইফতারের মেনুতে রাখা যেতে পারে।

▪️ দুধের তৈরি যেকোন ধরনের মুখরোচক খাবার পরিমিত পরিমান এবং সেই সাথে একটি মৌসুমী ফল ও ইফতারিতে গ্রহণ করা যাবে।
▪️ এছাড়াও চিকেন স্যুপ/ভেজিটেবল স্যুপ ,স্বাস্হ্য সম্মত উপায়ে রান্না করা ঘরে তৈরি হালিম তবে অবশ্যই তা পরিমানমত, ছোলা, সালাদ এবং ডিম দিয়ে তৈরি যেকোন খাবার গ্রহণ করা যেতে পারে ইফতারির সময়।

সব সময় খেয়াল রাখতে হবে যে ধরনের খাবার গ্রহণ করা হবে সে খাবার গুলো থেকে যেন খাদ্যের উপাদান গুলোর চাহিদা পূরণ হয়। এই ধরনের খাবার ইফতারিতে গ্রহণ করলে ক্যালরি চাহিদা পূরনের পাশাপাশি খাদ্য উপাদানের চাহিদা পূরণ করা সম্ভব।

লেখক : পুষ্টিবিদ,
নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হসপাতাল।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি