ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘পৃথিবী বাঁচাতে সময় আর ১২ বছর’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ৯ অক্টোবর ২০১৮

কার্বন নিঃসরণের বর্তমান ধারা অব্যাহত থাকলে আগামী ১২ বছরের মধ্যে পৃথিবীকে ‘বাঁচানো সম্ভব হবে না’ বলে জানাচ্ছেন বিশ্বের নেতৃত্বস্থানীয় বিজ্ঞানীরা। তারা বলছেন, দাবানল, খরা, বন্যা ও ভয়াবহ তাপপ্রবাহের মতো মহাবিপর্যয় নেমে আসতে পারে।

গতকাল সোমবার এক বিশেষ প্রতিবেদনে এমন সতর্ক করেছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃরাষ্ট্রীয় প্যানেল (আইপিসিসি)। জলবায়ু বিপর্যয় থেকে পৃথিবী রক্ষায় এটি এই প্যানেলের শেষ সতর্কতা।

প্রতিবেদনে বলা হয়েছে, এখনই পদক্ষেপ না নিলে ২০৩০ থেকে ২০৫২ সালের মধ্যে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করবে। আর কার্বন নিঃসরণের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৫০ সালের মধ্যে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে বাংলাদেশ। 

প্রতিবেদন অনুযায়ী, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ধারা অব্যাহত থাকলে ২০৩০ থেকে ২০৫২ সালের মধ্যে উষ্ণতা বৃদ্ধির হার শিল্পবিপ্লব-পূর্ববর্তী সময়ের সাপেক্ষে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করবে। এ ভয়াবহ পরিস্থিতি এড়াতে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার ২০১০ সালের তুলনায় ৪৫ শতাংশ কমিয়ে আনতে হবে। এজন্য জ্বালানি, শিল্প, ভবন, পরিবহন ও শহরগুলোয় ব্যাপক পরিবর্তন আনতে হবে।

বিজ্ঞানীরা বলছেন, বিশ্ব এখনও ১ ডিগ্রি সেলসিয়াস হারে উষ্ণ হচ্ছে। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিজ্ঞানবিষয়ক শিক্ষক অ্যান্ড্রু কিং বলেন, এটা চরম উদ্বেগের।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি