ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪

আজ মহিলা পরিষদের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী 

প্রকাশিত : ০৮:৪৪, ৪ এপ্রিল ২০১৯

বাংলাদেশ মহিলা পরিষদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ‘আসুন যৌন হয়রানি, ধর্ষণসহ নারী ও কন্যা নির্যাতন এবং সামাজিক অনাচারের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলি’- এই স্লোগানে দিবসটি পালন করছে মহিলা পরিষদ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভাসহ নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

একাত্তরের মুক্তিযুদ্ধের প্রাক্কালে ১৯৭০ সালের ৪ এপ্রিল বাংলাদেশ মহিলা পরিষদ আত্মপ্রকাশ করে। স্বাধীন বাংলাদেশে নারীর মানবাধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে এই সংগঠন কাজ শুরু করে। দীর্ঘ পথচলায় নারী-পুরুষের সমতাপূর্ণ মানবিক সমাজ ও রাষ্ট্র গঠনে দৃঢ় সংকল্প নিয়ে গড়ে উঠেছে মহিলা পরিষদের সাংগঠনিক ভিত্তি।

মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম সাংবাদিকদের বলেন, নারীর অধিকার বিষয়ে মহিলা পরিষদের রয়েছে সামগ্রিক দৃষ্টিভঙ্গি। আজকের মহিলা পরিষদের কাছে সমাজের চাহিদা অনেক। নারী আন্দোলনকে এগিয়ে নেওয়ার জন্য বিভিন্ন প্রজন্মের চিন্তা-ভাবনাকে সংগ্রহ করার প্রয়াস অব্যাহত রেখেছেন তারা।

তিনি বলেন, নানা ধরনের চ্যালেঞ্জের মধ্য দিয়ে নারী আন্দোলন এগিয়ে যাচ্ছে। বর্তমানে সময়ের সঙ্গে নারীর প্রতি সহিংসতার ধরন, নারীর অবস্থা ও অবস্থানের পরিবর্তন হয়েছে। নারী আন্দোলনও নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে।
এসএ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি