ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

আমি বর্ণবাদী নই : ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৮, ১৫ জানুয়ারি ২০১৮

‘আমি বর্ণবাদী নই’-দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। হাইতি, এল সালভাদর ও আফ্রিকার কয়েকটি দেশ নিয়ে ‘নোংরা ও বর্ণবাদী’ মন্তব্য করার পর বিশ্বজুড়ে যখন নিন্দার ঝড় বইছে তখন এমন দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি স্থানীয় সময় রোববার রাতে ওয়েস্ট পাম বীচে নিজের গলফ ক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই দাবি করেন। খবর বিবিসির।

ডোনাল্ড ট্রাম্প গণমাধ্যমকর্মীদের বলেছেন, আমি বর্ণবাদী নই। আপনারা এ যাবত যাদের ইন্টারভিউ করেছেন তাদের মধ্যে আমিই সবচেয়ে কম বর্ণবাদী। মূলত প্রেসিডেন্ট হওয়ার পর বর্ণবাদের অভিযোগ ইস্যুতে এটিই তার প্রথম জবাব।

রোববার রাতে নিজের ওয়েস্ট পাম বীচে ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবে হোয়াইট হাউজের দায়িত্বে থাকা সাংবাদিকদের সাথে কথা বলছিলেন তিনি।

নানা মন্তব্যের জন্য আলোচিত সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট গত ১২ জানুয়ারি সিনেটরদের সঙ্গে অভিভাসন নীতি নিয়ে এক বৈঠকে আফ্রিকার লোকদের ‘শিটহোল’ বা ‘পায়খানার গর্তে’র সঙ্গে তুলনা করেন বলে মার্কিন কয়েকটি গণমাধ্যমে উল্লেখ করা হয়। এ নিয়ে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে। আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘ ট্রাম্পকে এমন মন্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহবান জানায়।

ডেমোক্রেট দলের সিনেটর ডিক ডারবিন ট্রাম্পকে বর্ণবাদী ভাষা প্রয়োগের দায়ে অভিযুক্ত করেন। তিনি বলেন, ট্রাম্প ওই বৈঠকে একাধিকবার আপত্তিকর শব্দ প্রয়োগ করেন।

তবে শুক্রবার ডোনাল্ড ট্রাম্প একের পর এক টুইট করে এ রকম কিছু বলার কথা অস্বীকার করেন। তিনি বলেন, ‘আমি হাইতির মানুষ সম্পর্কে বাজে কিছু বলিনি।’

বোতসোয়ানা সেদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেছেন, এসব কথাবার্তা চরম দায়িত্বহীন, নিন্দনীয় এবং বর্ণবাদী।

আফ্রিকান ইউনিয়নের নেতারা বলেছে, তাঁরা প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্য শুনে শংকিত। তাঁরা তাঁকে এ জন্য দুঃখ প্রকাশের আহ্বান জানান।

/ এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি