ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ইতিহাস প্রতিশোধ নেয় : প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৬, ৭ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:২৩, ৭ মার্চ ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইতিহাস যেন বারবার ফিরে ফিরে আসে। ইতিহাস কেউ অস্বীকার করতে পারে না, নিশ্চিহ্ন করতে পারে না। ইতিহাসও প্রতিশোধ নেয়।

দেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদানকে যারা অস্বীকার করে তাদেরকে সতর্ক করে প্রধানমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আবেদন কোনোদিন শেষ হবে না। অথচ সেই ভাষণ এবং জাতির পিতার নামটাই একসময় মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। ইতিহাস প্রতিশোধ নেয়। আজকে ইউনেস্কোর প্রামাণ্য দলিলে বঙ্গবন্ধুর ভাষণ স্বীকৃতি পেয়েছে।

আজ বুধবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ৭ মার্চ উপলক্ষ্যে আওয়ামী লীগ আয়োজিত মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।  

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এক ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামের আহবান জানিয়ে বঙ্গবন্ধুর দেওয়া সেই ভাষণটিকে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

বঙ্গবন্ধুর ভাষণের তাৎপর্য ‍তুলে ধরে শেখ হাসিনা বলেন, গত আড়াই হাজার বছরে যত ভাষণ পাওয়া যায় তার মধ্যে থেকে ৪১টি ভাষণকে তালিকাভুক্ত করা হয়। আর সেখান থেকেই সেরা ভাষণ হিসেবে স্বীকৃতি পায় বঙ্গবন্ধুর ভাষণ।

‘ভাষনটি লিখিত ছিল না। সেটি ছিল জাতির পিতার সম্পূর্ণ মনের কথা। যে ভাষণের মধ্যে দিয়ে সংগ্রামের ইতিহাস, অত্যাচারের ইতিহাস, পাকিস্তানি শাসকদের অত্যাচার যেমন উঠে এসেছে তেমনি মুক্তিযুদ্ধের জন্য কী কী করণীয় সেগুলোও উঠে এসেছে’-যোগ করেন প্রধানমন্ত্রী।

/ এআর /


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি