ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ইথিওপিয়ায় ভূমিধসে মৃতের সংখ্যা ৫শ’তে পৌঁছতে পারে : জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৬, ২৬ জুলাই ২০২৪

ইথিওপিয়ার দক্ষিণাঞ্চলে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২৫৭ জনে পৌঁছেছে।  প্রাণহানির সংখ্যা ৫শ’তে পৌঁছতে পারে বলে জাতিসংঘ বৃহস্পতিবার  সতর্ক করেছে। খবর এএফপি’র।

উদ্ধারকারীরা কেনচো শাচা গোজদির ক্ষতিগ্রস্থ এলাকায় মৃতদেহ ও বেঁচে যাওয়া ব্যক্তিদের জন্য  অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। উৎকন্ঠিত জনতার ভিঁড়ের মধ্যেই তাদের সাথে স্থানীয় লোকজনও   খালি হাতে ও বেলচা দিয়ে কাদা খনন করে মৃতদেহ উদ্ধারে তল্লাশি চালাচ্ছে। জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ স্থানীয় কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে জানিয়েছে, ২৪ জুলাই পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২৫৭ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা ৫শ’তে পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ওসিএইচএ বলেছে, আরও ভূমিধসের উচ্চ ঝুঁকির কারণে ১৫ সহ¯্রাধিক লোককে সরিয়ে নেওয়া দরকার, যার মধ্যে পাঁচ বছরের কম বয়সী এক হাজার ৩২০ শিশু ও পাঁচ হাজার ২৯৩ জন গর্ভবতী নারী বা সদ্য প্রসূতিও  রয়েছে।

বিভিন্ন এলাকার ইথিওপিয়ান রেড ক্রস সোসাইটি থেকে চার ট্রাক জীবন রক্ষাকারী সরঞ্জামসহ  সাহায্য আসতে শুরু করেছে। ভূমিধসের রেকর্ডে আফ্রিকার দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ ইথিওপিয়া সবচেয়ে মারাত্মক। 

জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস এই বিপর্যয়ের জন্য তার সমবেদনা জানিয়েছেন। তার মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, তিনি গভীর দুঃখ প্রকাশ করেছেন। জাতিসংঘের সংস্থাগুলি ভূমিধসে ক্ষতিগ্রস্ত মানুষের খাদ্য, পুষ্টি, স্বাস্থ্য ও অন্যান্য সাহায্যার্থে গুরুত্বপূর্ণ সরবরাহ পাঠাচ্ছে।

সূত্র; বাসস

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি