ঢাকা, বুধবার   ০২ অক্টোবর ২০২৪

ইসরায়েলে ইরানের হামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ২ অক্টোবর ২০২৪

ইরান থেকে ইসরায়েলকে লক্ষ্য করে শতাধিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। সেগুলো ইসরায়েলের মূল ভূখণ্ডে পৌঁছেছে। ইরানের দিক থেকে ইসরায়েলের ওপর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ হামলা বলে দাবি করা হচ্ছে এটিকে।

আজ মঙ্গলবার (১ অক্টোবর) ইরান থেকে ছোড়া মিসাইলগুলো ইসরায়েলে পৌঁছাতে মাত্র ১২ মিনিট সময় লেগেছে বলে দাবি করা হয়েছে ইসরায়েলই প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে। খবর রয়টার্সের।

ব্রিটিশ বার্তাসংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ইরান থেকে মিসাইল ছোড়ার পর পরই সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে ইসরায়েলের বাণিজ্যিক রাজধানী তেল আবিবে। সাইরেন শোনা যায় জেরুজালেমেও। ইরানের এ আকস্মিক হামলার ঘটনায় ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে ইসরায়েল জুড়ে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী এক্সে দেয়া এক পোস্টে জানিয়েছে, সব ইসরায়েলিকে বোমা আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

অন্যদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তেল আবিবের আকাশে অগ্নিকুণ্ড ও মিসাইল দেখা গেছে। তবে এই মিসাইল ইরান থেকে এসেছে কি না সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া ইসরায়েলি সেনাবাহিনী মিসাইল হামলার তথ্য জানালেও ইরানের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো কিছু বলা হয়নি।

এদিকে ইসরায়েলের ভুখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্য নিয়ে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। স্থানীয় সময় বুধবার সকাল ১০টায় নিউইয়র্কে জাতসংঘের সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এদিকে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলে দূত ড্যানি ড্যানন এক চিঠিতে ইরানের বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, ‘তারা (ইরান) ইসরায়েলকে ধ্বংস করার চেষ্টা করছে।’ তিনি ইরানের প্রতি নিন্দা জানাতে এবং ইরানের এর ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসকে (আইআরজিসি) ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে আখ্যা দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি