ঢাকা, ২০১৯-০৬-১৮ ১৭:৩৫:৫৮, মঙ্গলবার

Ekushey Television Ltd.

ঈদের পর উত্থানে পুঁজিবাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৩ পিএম, ৯ জুন ২০১৯ রবিবার

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস আজ রোববার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঈদ-উল-ফিতর উপলক্ষে পুঁজিবাজার গত ৩১ মে থেকে গতকাল ৮ জুন, শনিবার পর্যন্ত টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ পুঁজিবাজারের প্রথম কার্যদিবস। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪০২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ৬৬ লাখ ৯৯ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ১২১ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪২৫ কোটি ৭২ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০ শতাংশ বা ১৭১টির, কমেছে ৩৬ শতাংশ বা ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ শতাংশ বা ৪৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৯৩ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ব্লক মার্কেটে ৮ কোটি টাকার লেনদেন: এদিকে ঈদের ছুটির পর আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ৬ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এসব কোম্পানির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৮ কোটি ৪৩ লাখ ৩ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ব্লক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এনসিসি ব্যাংক শেয়ার। কোম্পানিটির মোট ৪ কোটি ৬ লাখ ৬ হাজার টাকার শেয়ার ব্লক মার্কেটে লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে মার্কেন্টাইল ব্যাংক। কোম্পানির ৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ব্লক মার্কেটে লেনদেন হয়েছে।

স্কয়ার ফার্মা ব্লক মার্কেটে লেনদেনের তৃতীয় অবস্থানে রয়েছে। কোম্পানির ১ কোটি ১ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ব্লকে লেনদেন করা অন্যান্য কোম্পানি হচ্ছে- প্রভাতি ইন্স্যুরেন্স ৫ লাখ ১ হাজার, এসকে ট্রিমস ৫ লাখ ১০ হাজার এবং উত্তরা ফিন্যান্স ৫ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আরকে//



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি