ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

কড়া নিরাপত্তায় এক দশক পর জম্মু-কাশ্মিরে ভোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৫, ১৮ সেপ্টেম্বর ২০২৪ | আপডেট: ০৯:৪২, ১৮ সেপ্টেম্বর ২০২৪

কড়া নিরাপত্তার মধ্যে ভারতশাসিত জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। দীর্ঘ এক দশক পর প্রথমবারের মতো নির্বাচনে ভোট দিচ্ছেন কাশ্মিরিরা।

বুধবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। 

জম্মু ও কাশ্মিরে ৯০টি বিধানসভা আসনের মধ্যে প্রথম দফায় আজ ২৪ আসনে হচ্ছে ভোটগ্রহণ। এর মধ্যে কাশ্মিরের ১৬টি এবং জম্মুর আটটি আসন।

প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মিরের চার জেলা— পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর তিন জেলা— ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে।

নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে জম্মু-কাশ্মিরের সমতল থেকে পাহাড়ি এলাকা।

প্রথম দফায় ২১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কুলগামের সিপিএম প্রার্থী মহম্মদ ইউসুফ। ডুরুতে কংগ্রেস প্রার্থী করেছে গুলাম আহমেদ মীরকে। এ ছাড়াও, ন্যাশনাল কনফারেন্স দলের সাকিনা ইতু, পিডিপির সারতাজ মাদনি, ইলতিজা মুফতি-সহ আরও অনেকের ভাগ্য নির্ধারণ করবেন জম্মু ও কাশ্মীরের মানুষ। 

দেশটির নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রথম দফায় ভোটার সংখ্যা ২৩ লাখ ২৭ হাজার ৫৮০ জন।

প্রসঙ্গত, আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ সেপ্টেম্বর তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। ভোট গণনা হবে আগামী ৮ অক্টোবর।

মূলত, এক দশক পরে জম্মু ও কাশ্মিরে আবারও বিধানসভা ভোট হচ্ছে। তবে ২০১৪ সালের মতো পূর্ণ রাজ্য হিসেবে নয়, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা হারানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মির।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি