ঢাকা, ২০১৯-০৫-২৪ ৮:৫৩:৩৭, শুক্রবার

Ekushey Television Ltd.

এটিএম শামসুজ্জামানের অবস্থার অবনতি, প্রধানমন্ত্রী এলেই সিদ্ধান্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি অভিনেতা এটিএম শামসুজ্জামানের শরীরের অবস্থার অবনতি হয়েছে। তিনি খাদ্য গ্রহণ করতে পারছেন না। তার খাদ্যনালী চেপে গেছে। বর্তমানে রাজধানীর আজগর আলী হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছেন বরেণ্য এই  অভিনেতা। এই অবস্থায় তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে কোনও সমস্যা নেই। ডাক্তারদের বরাত দিয়ে এটিএম শামসুজ্জামানের ছোট ভাই সালেহ জামান সেলিম এটি জানিয়েছেন।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকেও সবুজ সংকেত পেয়েছে এটিএম পরিবার। তবে এর জন্য অপেক্ষা করতে হবে আরও দুই একদিন। কারণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য সফর থেকে দেশে ফিরবেন ১১ মে দুপুর নাগাদ। তিনি দেশে ফিরলেই এ বিষয়ে একটা সিদ্ধান্ত আসবে বলে আশা করা হচ্ছে ।

এদিকে এটিএম শামসুজ্জামানকে দেখতে দুপুরে আজগর আলী হাসপাতালে গিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তার সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া। প্রধানমন্ত্রীর নির্দেশে ডা. সামন্ত লাল সেন এর আগে সুবীর নন্দীর বিদেশে চিকিৎসার বিষয়টিও সমন্বয় করেছিলেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দেশে নেই। তবে আজ আমার সঙ্গে প্রধানমন্ত্রীর অফিসের লোক ছিলেন, এটা সত্যি। তারা দেখেছেন। আমিও তাদের সঙ্গে পুরো বিষয়টা নিয়ে আলাপ করেছি। প্রধানমন্ত্রী দেশে আসলে তাকে নিশ্চয়ই অবহিত করা হবে। এরপর হয়তো বিদেশে নেওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

এদিকে এটিএম শামসুজ্জামানকে বিদেশে নেওয়ার আদৌ প্রয়োজন আছে কি না। এমন প্রশ্নের জবাবে ডা. সামন্ত লাল সেন বলেন, ‘এটা এমন একটা সেনসিটিভ ইস্যু, কিছু বলাটাও মুশকিলের বিষয়। তার ওপর আমি এই সাবজেক্টের ডাক্তারও না। তারপরেও ব্যক্তিগত সম্পর্কের জায়গা থেকে গিয়েছি। এখন দেশের বাইরে নিলে ভালো। আবার দেশের চিকিৎসাও যে খারাপ, তা নয়। কারণ এখন আমরাই অনেক উন্নত চিকিৎসা দিতে পারি। পার্থক্যটা হলো, বাইরের বিশেষ হাসপাতালগুলোতে নানাবিধ সুবিধা একটু বেশি। আমাদের প্রধানমন্ত্রী এই মানুষগুলোর প্রতি অনেক আন্তরিক। তিনি বরাবরই চান, সর্বোচ্চ চিকিৎসা পাক তারা, সুস্থ হয়ে উঠুক।’

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছেন এটিএম শামসুজ্জামান। কিংবদন্তি এ অভিনেতাকে ২৬ এপ্রিল দিবাগত রাতে রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়। একই হাসপাতালে ২৭ এপ্রিল এই অভিনেতার শরীরে অস্ত্রোপচার হয়েছে।

অস্ত্রোপচারের কারণ প্রসঙ্গে অভিনেতার ছেলের স্ত্রী রুবি জামান বলেছিলেন, ‘দীর্ঘদিন উনার (এটিএম শামসুজ্জামান) পেটে খাবার জমা হয়ে শক্ত হয়ে যেত। চিকিৎসকরা বিষয়টি প্রথম দিকে ধরতে পারেননি। ২৬ এপ্রিল রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা অসুস্থতার কারণটি ধরতে পারেন। তাই অস্ত্রোপচার করে এগুলো বের করা হয়েছে।’

এরপর ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়লে তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। এটিএম শামসুজ্জামানের মেয়ে কোয়েল আহমেদ জানান, সে সময় নিউমোনিয়ায়ও আক্রান্ত হন এ অভিনেতা।

এনএম/এমি

 

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি