ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

‘কাঠের ব্যবসা নয়, বন রক্ষায় কাজ করতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ১৮ সেপ্টেম্বর ২০২৪

বন অধিদপ্তরের কর্মকর্তাদের উদ্দেশে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ‘কাঠের ব্যবসা নয়; বন রক্ষায় কাজ করতে হবে। বন ব্যবস্থাপনায় আধুনিকীকরণ করা হবে। সামাজিক বনায়ন থেকে এককালীন সুবিধার পরিবর্তে টেকসই বন ব্যবস্থাপনা ও জীবিকা উন্নয়ন জরুরি। গণসচেতনতা বৃদ্ধি করাও দরকার।

বন, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে দেশের তরুণদের সম্পৃক্ত করতে হবে।’
আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও বন অধিদপ্তরে আয়োজিত জাতীয় বৃক্ষমেলা-২০২৪-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

গাছ লাগানোর বিষয়টি সবাইকে আত্মায় ধারণের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরা এমন এক নগরীতে বাস করি, যে নগরীর বেশির ভাগ বাসাতেই বাগান নেই। ঢাকা এখন বাগানহীন একটা শহর।

তাই এই শহরের তাপ শোষণে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। গাছ অতিরিক্ত তাপ শোষণ করে, বায়ু পরিশুদ্ধ ও শীতল করে। আসুন, আমরা সবাই মিলে গাছ লাগাই ও গাছের যত্ন করি।

’ এ সময় শহরে ছাদবাগান বাড়ানোর জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি।
বৃক্ষমেলার আয়োজনে প্রকৃতির সঙ্গে মানুষের বন্ধন সুদূঢ় হয় উল্লেখ সৈয়দা রিজওয়ানা বলেন, ‘আমরা করোনার সময় গৃহবন্দি ছিলাম, অনেক পাখি আমাদের চারপাশে বাগানে বা বারান্দায় দেখতে পাচ্ছিলাম। শব্দ দূষণ কম থাকায় তারা বাসাগুলোতে আসছিল। পরিবেশের জন্য ক্ষতিকর দূষণ কমানোর বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা বেশির ভাগ মানুষ বাগানবিহীন শহরে থাকি।

কিন্তু প্রকৃতির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে টিকে থাকা যায় না। তাই সুস্থ ও সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’
অনুষ্ঠানে বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত গাছ চেনা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী এবং স্টল মালিকদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এবারের জাতীয় বৃক্ষমেলায় ১২০টি স্টল ছিল। এতে ৩১ লাখ ৮৫ হাজার ৯৯৩টি চারা বিক্রি হয়, যার মূল্য ১৬ কোটি ২৮ লাখ ৫২ হাজার ১০ টাকা। এবার শোভাবর্ধনকারী গাছের চারা সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এ ছাড়া বনজ, ফলদ, ওষুধি ও বিলুপ্তপ্রায় প্রজাতির চারা উল্লেখযোগ্য হারে বিক্রি হয়।

এর আগে সকালে পরিবেশ উপদেষ্টা মন্ত্রণালয়ের অধীন বনশিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি) পরিদর্শন করেন। তিনি সেখানে এক মতবিনিময় অনুষ্ঠানে বনসম্পদ সংরক্ষণে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি