ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

কার হাতে উঠছে এবারের ব্যালন ডি’অর?

আকাশ উজ্জামান

প্রকাশিত : ১৫:৫৬, ৮ জুলাই ২০২৪

কার হাতে উঠছে এবারের ব্যালন ডি'অর পুরস্কার? ব্যক্তিগত সফল্যের সবচেয়ে মর্যাদার খেতাবে এগিয়ে আছেন কে? কাকার পরে কি আবারও কোনো ব্রাজিলিয়ান হিসেবে ভিনিসিয়ুসই কি জিততে চলেছেন ফুটবলের আলোচিত এই পুরষ্কারটি। তবে পিছিয়ে রাখার উপায় নেই এমবাপ্পে, বেলিংহামকেও। ইউরো ও কোপা মাঠে গড়ানোর পর বদলে গেছে সব সমীকরণ।

২০২৪ সালের ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হবে ২৮ অক্টোবর। তবে এই পুরষ্কার জেতার জন্য খেলোয়াড়দের প্রমাণ করার সুযোগ শেষ হয়ে যাচ্ছে এ মাসেই।

ইউরোপিয়ান লিগগুলো শেষ হতেই সবচেয়ে বেশি শোনা যাচ্ছিরো ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের নাম। তাকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন স্বদেশি বেশ কয়েকজন সাবেক তারকাও।

ক্লাব ফুটবলে রিয়ালের হয়ে দুর্দান্ত মৌসুম কাটিয়েছেন ভিনি। ৩৯ ম্যাচে ২৪ গোলে পাশাপাশি করেছে ১১টি অ্যাচিস্ট। তবে ব্যালন ডি’অর দিতে বিচারকরা বিবেচনা করেন পারফরম্যান্স, দলের সাফল্য, আচরণ ও ফেয়ার প্লে। প্রথম দুটিতে এগিয়ে থাকলেও তৃতীয় মানদণ্ডে নেতিবাচক পয়েন্টই যুক্ত হতে পারে ভিনির নামে।

বিশ্বকাপের পর সবচেয়ে আলোচিত দুই টুর্নামেন্ট ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা। এ বছরের ব্যালন ডি’অরে এই দুই টুর্নামেনেন্টর প্রভাব থাকবে ব্যাপকভাবে। বিচারকদের সিদ্ধান্ত গ্রহণে এই দুই টুর্নামেন্ট যদি হয় বড় অনুঘটক, তাহলে কিছুটা হলেও তো পিছিয়ে পরবেন ভিনিসিয়ুস।

এবারের ব্যালন ডি’অরের অন্যতম দাবিদার ভিনিরই সতীর্থ বেলিংহাম। রিয়ালে যোগ দিয়েই হইচই ফেলেছেন ২১ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার। দলগত সাফল্যের সঙ্গে ব্যক্তিগতভাবে মৌসুম শেষ করেছেন ৪২ ম্যাচে ২৩ গোল করে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেরও ইংলিশদের সেমিফাইনালে তুলতে রেখেছেন বড় ভূমিকা। তাই ব্যালন ডি’অর বিচারকদের দৃষ্টিতেও পড়েছেন নতুন করে।

ভিনি ও বেলিংহামের অন্যতম প্রতিদ্বন্দ্বী কিলিয়ান এমবাপ্পে। রিয়ালে যোগ দিতে যাওয়া এই তারকা সবশেষ মৌসুমে পিএসজির হয়ে জিতেছেন লিগ শিরোপা, খেলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, ৪৮ ম্যাচে করেছেন ৪৪ গোল।

তাদের বাইরে আর্জেন্টাইন তারকা লাওতারো মার্টিনেজ, ইংল্যান্ডের ফিল ফোডেন, জার্মানির ট্রনি ক্রুস তো আছেনই। ভিনিসিয়ুসের কোপা-ব্যর্থতা ও ইউরোর শেষের অনিশ্চয়তা পাল্টে দিচ্ছে ব্যালন ডি’অর সমীকরণ।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি