ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

খাগড়াছড়ি-রাঙামাটিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সচল: মন্ত্রণালয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ২১ সেপ্টেম্বর ২০২৪

খাগড়াছড়ি ও রাঙামাটিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সচল আছে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। শনিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পার্বত্য অঞ্চলে পাহাড়ি ও বাঙালিদের মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে সরকার ইন্টারনেট বন্ধ করেছে বলে যে খবর ছড়িয়েছে তা সত্য নয়। পার্বত্য অঞ্চলের ইন্টারনেট সচল রয়েছে।

এতে আরও বলা হয়, ইন্টারনেট বন্ধের সংবাদের পরিপ্রেক্ষিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বিটিআরসির কাছে ব্যাখ্যা চাইলে তারা জানায়, মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের কোনো নির্দেশনা বিটিআরসি দেয়নি। তবে ১৯ সেপ্টেম্বর খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ি বাঙালি সংঘর্ষে বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগ করা হয়, এর ফলে অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হওয়ায় রবির ১৬টি টাওয়ার নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে, এর মধ্যে ১৪টি ঠিক করা হয়েছে। দুটি মেরামত চলছে। এ কারণে মোবাইল ইন্টারনেট সংযোগ কিছুটা ব্যাঘাত ঘটেছে, যা বর্তমানে স্বাভাবিক অবস্থায় আছে। 

সংশ্লিষ্ট এলাকায় ১৪৪ ধারা বলবৎ থাকায় ও মেরামত কাজের বিলম্ব ঘটে পরবর্তী সময়ে টেলিকমিউনিকেশনের সব কাজ ১৪৪ ধারার আওতাভুক্ত ঘোষণা করা হয়। 

ইন্টারনেট সেবাদানকারী আইএসপিদের কাছে ব্যাখ্যা চাইলে তারা জানায়, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সচল আছে। তবে কিছু কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ ক্যাবল ক্ষতিগ্রস্ত এবং কোনো কোনো এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক না থাকায় স্বল্পসংখ্যক গ্রাহক ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত রয়েছেন। তবে ওই এলাকায় আইএসপি অপারেটরদের ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনঃস্থাপন ও জেনারেটরের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সংযোগ দেওয়ার কার্যক্রম চলছে, অতি দ্রুত ব্রডব্যান্ড ইন্টারনেট স্বাভাবিক অবস্থায় ফিরবে।

এ বিষয়ে পার্বত্য এলাকার জনসাধারণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানানো হয়েছে।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি