ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

চাকুরি হারাচ্ছেন চন্ডিকা হাথুরুসিংহে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ১৫ অক্টোবর ২০২৪

আগেই কানাঘুষা ছিল। তবে এবার সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে বিদায় করে দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুর সাড়ে তিনটায় সেই ঘোষণাই আনুষ্ঠানিকভাবে দিতে যাচ্ছে বিসিবি। বিসিবির একটি ঘনিষ্ঠ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। 

আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে নতুন কোনো কোচকে নিয়োগ দিচ্ছে বিসিবি। ফারুক আহমেদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল যে কোচের পদে হাথুরুসিংহের চাকরি আর থাকছে না। বিসিবি’র দায়িত্ব নেওয়ার আগেও কোচ হাথুরুসিংহে সম্পর্কে নিজের কট্টর মতামত জানিয়েছিলেন ফারুক। আবার যেদিন বিসিবির দায়িত্ব পান সেদিনও সাফ বলে দেন, কোচের বিষয়ে তিনি তার আগের অবস্থানেই আছেন। 

বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহের চাকরির মেয়াদ ছিল সামনে বছরে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু সেই পর্যন্ত তাকে রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিবি। আগেভাগে কোচকে বিদায় করে দেওয়ায় বিসিবিকে কিছুটা আর্থিক ক্ষতি গুনতে হচ্ছে। 
  বাংলাদেশ কোচ হিসেবে এটি ছিল চন্ডিকা হাথুরুসিংহের দ্বিতীয় মেয়াদে চাকরি। প্রথম মেয়াদে তিনি নিজেই চাকরি ছেড়ে দিয়ে শ্রীলঙ্কার কোচ হিসেবে ফিরে গিয়েছিলেন। সেসময় তাকে কোচের পদে থেকে যাওয়ার জন্য বিসিবি অনুরোধ পর্যন্ত করেছিল। কিন্তু তিনি শুনেননি। এবার দ্বিতীয় মেয়াদে চুক্তির মেয়াদ পুরো হওয়ার আগে তাকে গুডবাই করে দিচ্ছে বিসিবি। 

ফারুক আহমেদ বিসিবি সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই নিশ্চিত হয়েছিল কোচের চাকরি হারাচ্ছেন হাথুরুসিংহে। ১৫ অক্টোবর সেই ঘোষণাই দিতে চলেছে বিসিবি। 

হাতুরুসিংহের দ্বিতীয় দফা কোচিংয়ে বাংলাদেশ দল দুটি বিশ্বকাপে খেলেছে। ওয়ানডে এবং টি- টোয়েন্টি বিশ্বকাপ। দুই বিশ্বকাপেই দল চরমভাবে ব্যর্থ হয়েছে। সর্বশেষ দুটি টেস্ট সিরিজ কোচ হিসেবে তার পারফরমেন্স ভালো এবং মন্দ। পাকিস্তানের মাটিতে তার কোচিংয়ে বাংলাদেশ দল টেস্ট সিরিজ জিতেছে। আবার ভারতের মাটিতে টেস্ট এবং টি- টোয়েন্টি সিরিজে হেরেছে চরম বাজেভাবে। 

তবে পারফরমেন্সের চেয়ে কোচ হিসেবে দলের খেলোয়াড়দের সঙ্গে তার অসদাচরন এবং একনায়কতান্ত্রিক মনোভাবের জন্যই বিসিবি তাকে কোচের পদে যোগ্য মনে করছে না বলে জানিয়েছে বিসিবির একটি সূত্র। 

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি