ঢাকা, ২০১৯-০৫-১৯ ২২:৫১:৩২, রবিবার

Ekushey Television Ltd.

চিত্রশিল্পী হাশেম খানের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫ এএম, ১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৮:২৫ এএম, ১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

আজ চিত্রশিল্পী হাশেম খানের ৭৯তম জন্মদিন। ১৯৪১ সালের ১৬ এপ্রিল চাঁদপুরের সেকদি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা মোহাম্মদ ইউসুফ খান ও মা নূরেন্নেসা খানম। বরেণ্য এই শিল্পীর শিক্ষাজীবন শুরু মুন্সিবাড়ি প্রাথমিক বিদ্যালয়ে।

১৯৬১ সালে চিত্রকলায় প্রথম শ্রেণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৬১-৬৩ পর্যন্ত এশিয়া ফাউন্ডেশনের বৃত্তিতে মৃৎশিল্পে রিসার্চ স্কলার হিসেবে কাজ করেন তিনি। এ সময় বাঙালির স্বাধিকার আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। আওয়ামী লীগের পোস্টার, মঞ্চ, ব্যানার- সবকিছুর নকশা করতেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর প্রিয়পাত্র।

হাশেম খান সোহরাওয়ার্দী উদ্যানে ‘স্বাধীনতা স্তম্ভ’-এর জুরি বোর্ড ও বাস্তবায়নে বিশেষজ্ঞ কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন। বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির আজীবন সদস্য তিনি। শিল্প ও মুক্তিযুদ্ধ নিয়ে হাশেম খান বেশ কিছু বই লিখেছেন। বইয়ের ছবি আঁকার (প্রচ্ছদ ও ইলাস্ট্রেশন) শ্রেষ্ঠ শিল্পী হিসেবে জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে ১৫ বার পুরস্কার লাভ করেন তিনি।

১৯৯৭ সালে লিপজিগ আন্তর্জাতিক বইমেলায় তার আঁকা বই পুরস্কৃত হয়। ১৯৯২ সালে তিনি রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক লাভ করেন। বর্তমানে তিনি জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান পদে দায়িত্বরত আছেন।

এসএ/

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি