ঢাকা, ২০১৯-০৬-২৬ ৯:৫৬:৪৫, বুধবার

Ekushey Television Ltd.

চেক প্রজাতন্ত্রের সাথে বাংলাদেশের বাণিজ্য চুক্তি স্বাক্ষর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩ পিএম, ২২ মে ২০১৯ বুধবার

চেক প্রজাতন্ত্রের প্রাগ-এ বাংলাদেশ এবং চেক প্রজাতন্ত্রের মধ্যে ট্রেড প্রোমশন এন্ড ইকোনমিক কো-অপারেশন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং চেক প্রজাতন্ত্রের পক্ষে সে দেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী কারেল হাবলিক চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষরের আগে উভয় দেশের মন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করেন।

চেক প্রজাতন্ত্রের শিল্প ও বাণিজ্যমন্ত্রী এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দ্রুত উন্নয়নের ভূয়শি প্রশংসা করেন এবং উভয় দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বাংলাদেশে পাওয়ার জেনারেশন, শিক্ষা এবং প্রশিক্ষণ, আইসিটি, পাটজাত পণ্য খাতে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন,দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষনীয়। ফরেন ডাইরেক্ট ইভেষ্টমেন্ট(এফডিআই)- এর ক্ষেত্রে বাংলাদেশ সরকার উদারনীতি গ্রহণ করেছে। চেক প্রজাতন্ত্রের বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

এ চুক্তির স্বাক্ষরের মূল উদ্দেশ্য হলো জয়েন্ট কমিশন গঠন করে  উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করা। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ হিসেবে চেক প্রজাতন্ত্রের সাথে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে।

এর আগে বাণিজ্যমন্ত্রী স্লোভেনিয়া সফর করেন এবং ওয়াল্ড বি ডে প্রোগ্রামে  অংশ গ্রহণ করেন। সেখানে তিনি স্লোভেনিয়ার কৃষি, বন ও খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী মিস আলেকজেন্ডার পিভেক এর সাথে বৈঠক করে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে মতবিনিময় করেন। মন্ত্রী স্লোভেনিয়া পোর্ট অফ কোপার পরিদর্শন করেন এবং বলাদেশের সাথে আমদানি ও রপ্তানি ক্ষেত্রে এ পোর্ট ব্যবহারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

এই চুক্তি স্বাক্ষরের ফলে  দ্বিপাক্ষিক বাণিজ্য সমস্যা ও সম্ভাবনা নিয়ে নিয়মিতভাবে আলোচনার সুযোগ সৃষ্টি হবে। যা বিদ্যমান বাণিজ্য সম্পর্ক শক্তিশালী করণ এবং বাজার উন্নয়ন ও সম্প্রসারণে সহায়ক ভূমিকা পালন করবে।

 

কেআই/

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি