ঢাকা, মঙ্গলবার   ২৯ অক্টোবর ২০২৪

ছাদ থেকে লাফিয়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু, ৪ সাংবাদিক গ্রেপ্তার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৯, ২৮ অক্টোবর ২০২৪

লক্ষ্মীপুরের রামগঞ্জে বহুতল ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে মোস্তফা তারেক ইকবাল ওরফে রবিন পাটওয়ারী নামের এক ব্যাংক কর্মকর্তা মৃত্যু হয়েছে। এ ঘটনায় হুমকি ও আত্মহত্যার প্ররোচনার অভিযোগে মামলায় চার সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ।

নিহত মোস্তফা তারেক ইকবাল পল্লী সঞ্চয় ব্যাংকের রামগঞ্জ শাখায় জুনিয়র অফিসার হিসেবে কর্মরত ছিলেন। তিনি লক্ষ্মীপুর  সদর উপজেলার পৌর এলাকার বাঞ্চানগর গ্রামের মোস্তফা কামালের ছেলে ও দুই সন্তানের জনক।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- ইত্তেফাকের সাংবাদিক জাকির হোসেন মোস্তান, যায়যায়দিনের বেলায়েত হোসেন বাচ্চু, সমকালের জাকির হোসেন সুমন ও মানবকণ্ঠের শাখায়াত হোসেন জাহাঙ্গীর। এই চার সাংবাদিক পত্রিকাগুলোর রামগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

রোববার বিকেলে রামগঞ্জ উপজেলা পরিষদের নির্মাণাধীন বহুতল ভবনের ছাদ থেকে লাফ দেন ব্যাংক কর্মকর্তা মোস্তফা তারেক ইকবাল। গুরুতর অবস্থায় উদ্ধার করে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এই ঘটনায় সোমবার (২৮ অক্টোবর) সকালে নিহতের স্ত্রী শারমিন আক্তার বাদী হয়ে হুমকি, টাকা দাবি ও আত্মহত্যার প্ররোচনার অভিযোগে চার সাংবাদিকের বিরুদ্ধে রামগঞ্জ থানায় মামলা করেন। রাতেই অভিযুক্ত চার জনকে আটক করে পুলিশ।

ব্যাংক কর্মকর্তার স্বজনেরা জানান, মোস্তফা তারেক ইকবাল পল্লী সঞ্চয় ব্যাংকে জুনিয়র অফিসার হিসেবে কর্মরত থাকা অবস্থায় সাংবাদিক পরিচয়ে কয়েকজন হুমকি–ধমকি দিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করে আসছিলো। ঘটনার দিনও দাবীকৃত টাকার জন্য চাপ দেয়া হয়। চাপ সইতে না পেরে বহুতল ভবনের ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করেন মোস্তফা তারেক।

অভিযুক্তদের হুমকি-ধমকির কারণে এই ঘটনা ঘটেছে দাবি করেন মামলার বাদী ও নিহতের স্ত্রী শারমিন আক্তার। তিনি জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

রোববার রাতে থানায় আটক হওয়ার আগে সমকাল রামগঞ্জ প্রতিনিধি জাকির হোসেন সুমন জানান, ব্যাংকের টাকা আত্মসাৎ সংক্রান্ত সংবাদ প্রকাশে তথ্য সংগ্রহ করতে রোববার দুপুরে তিনিসহ দৈনিক ইত্তেফাকের রামগঞ্জ প্রতিনিধি জাকির হোসেন মোস্তান, দৈনিক যায়যায়দিনের বেলায়েত হোসেন বাচ্চু ও মানবকণ্ঠের শাখায়াত হোসেন জাহাঙ্গীর রামগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংকে যান। এসব বিষয়ে সাংবাদিকদের কোনো তথ্য দিতে রাজি হননি মোস্তফা তারেক।

টাকা আত্মসাতের বিষয়ে জানতে চাওয়ার একপর্যায়ে সাংবাদিকদের সঙ্গে মোস্তফা তারেক ইকবালের কথা-কাটাকাটি হয়। এরপর ব্যাংক থেকে সাংবাদিকরা চলে যান। তারা শুনতে পান ব্যাংক থেকে ওই কর্মকর্তা বের হয়ে উপজেলা নির্মাণাধীন ভবনের ছাদে উঠে লাফিয়ে আত্মহত্যা করেছেন। এ ঘটনায় তাদেরকে ফাঁসানোর চেষ্টা চলছে।

রামগঞ্জ উপজেলায় কর্মরত বেশ কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিক জানান, পল্লী সঞ্চয় ব্যাংকের তৎকালীন ডিএমডি ওমর ফারুক (২০১৮ থেকে ২০২১) রামগঞ্জ উপজেলায় কর্মরত থাকা অবস্থায় ব্যাংকের কোটি টাকা আত্মসাতের ঘটনা ঘটে। এ ঘটনায় একটি তদন্ত টিম গঠিত হলে বর্তমান ডিএমডি বিবি রাহিমা ঘটনার সত্যতা পেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেন। ঘটনার সত্যতা পেয়ে ডিএমডি ওমর ফারুককে তার পদ থেকে অব্যাহতি প্রদান করে। চাঁদপুর জোনের অডিট টিম পুনরায় তদন্ত করে কুমিল্লা অঞ্চলকে বিষয়টি জানানোর পর তা বর্তমান ফাইনাল রিপোর্টের অপেক্ষায় রয়েছে।

বর্তমান ডিএমডি রাহিমা বেগম ট্রেনিংয়ে থাকায় ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে ছিলেন মোস্তফা তারেক ইকবাল। এ সময় টাকা আত্মসাতের বিষয়ে জানতে চায় সাংবাদিকরা। কিন্তু তিনি সঠিক কোনো তথ্য দিতে পারেননি। সাংবাদিকরা এসময় ভবনের ভিডিও চিত্র ধারনা করে ব্যাংক থেকে চলে দআসেন। সাংবাদিকরা চলে আসার পর মোস্তফা তারেক ইকবাল অফিসের টেবিলে রাখা ছোট একটি কাটার (ছুরি) দিয়ে হাত কাটার চেষ্টা করলে অন্য কর্মকর্তারা তাকে সান্ত্বনা দেন। বেলা সাড়ে তিনটার পর অফিসের সবার অগোচরে ব্যাংক থেকে ওই কর্মকর্তা বের হয়ে উপজেলা পরিষদের নির্মাণাধীন ভবনের পাঁচ তলার ছাদে উঠে লাফ দিয়ে নিচে পড়েন।

রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন বলেন, ব্যাংক কর্মকর্তা মোস্তফা তারেককে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিলো।

সাংবাদিকরা সংবাদ প্রকাশ করতে ঘটনাস্থলে যাওয়ার পর ব্যাংক কর্মকর্তা ক্ষোভে আত্মহত্যা করেছেন মর্মে অভিযোগ পাওয়ার পর রামগঞ্জ থানা পুলিশ দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি জাকির হোসেন মোস্তান, যায়যায়দিন প্রতিনিধি বেলায়েত হোসেন বাচ্চু, দৈনিক সমকাল প্রতিনিধি জাকির হোসেন সুমন ও মানবকণ্ঠ প্রতিনিধি শাখাওয়াত হোসেন জাহাঙ্গীরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। মামলা হলে তাদের গ্রেপ্তার দেখানো হয়।

ব্যাংক কর্মকর্তার স্ত্রী শারমিন আক্তার ও মা সুফিয়া কামাল অভিযোগ করেন, এ ঘটনার সাথে ব্যাংক ম্যানেজার বিবি রাহিমাও জড়িত। তবে, বর্তমান ডিএমডি রাহিমা বেগম ট্রেনিংয়ে থাকায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

অন্যান্য ব্যাংক কর্মকর্তা ও স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, গত এক বছর ধরে পল্লী সঞ্চয় ব্যাংকের রামগঞ্জ শাখার ১ কোটি ২৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় তদন্ত চলছে। ওই ঘটনার তথ্য সংগ্রহের জন্য কয়েক দফা ব্যাংক ম্যানেজার রাহিমা বেগমের কাছে যান সাংবাদিকরা। এ বিষয় নিয়ে বেশ কয়েকবার ব্যাংক কর্মকর্তা মোস্তফা তারেকের সঙ্গেও সাংবাদিকদের কথা হয়। সবশেষ গত রোববার দুপুরে সাংবাদিকেরা আবারও ওই ব্যাংকে যান। কিন্তু রাহিমা বেগম ট্রেনিংয়ে থাকায় দায়িত্বে ছিলেন মোস্তফা তারেক ইকবাল।

বিষয়টি নিয়ে ধুম্রজাল দেখা দিয়েছে রামগঞ্জ উপজেলা কর্মরত সাংবাদিক ও স্থানীয়দের মাঝে।

রামগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবুল বাশার বলেন, নিহতের স্ত্রী শারমিন আক্তার ওই চার সাংবাদিকের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনায় মামলা করলে তাদের গ্রেপ্তার করা হয়েছে। নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তদন্ত চলছে।

ওসি জানান, হুমকি-ধমকির প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি