ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

জিম্মি সঙ্কট অবসানে নিজেকে উৎসর্গ করলেন পুলিশ অফিসার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ২৪ মার্চ ২০১৮

ফ্রান্সে এক জিম্মি সঙ্কট দূর করতে পুলিশ অফিসার নিজের জীবন যেভাবে উৎসর্গ করেছেন তা নিয়ে সারা দেশে তার ভূয়সী প্রশংসা করা হচ্ছে। শুক্রবার দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের এক ছোট শহর খেবের এক সুপারমার্কেটে এ জিম্মির ঘটনা ঘটে। জিম্মিকারীর হাতে এক নারীর বদলে নিজেকে সঁপে দেন লে.কর্নেল আর্নো বেলট্রম।

তার এই সাহসী পদক্ষেপের ফলে জিম্মি সঙ্কটরে অবসান ঘটে, যাতে প্রাণে বেঁচে যায় বেশ কিছু মানুষ। কিন্তু গুলিতে আহত বেলট্রম হাসপাতালে মারা যান। 

প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ তাকে একজন জাতীয় বীর হিসেবে বর্ণনা করেছেন।  

পুলিশের কর্মকর্তারা জানান, মরক্কো থেকে আসা রেদোয়ান লাখদিম শুক্রবার ফরাসি শহর কারকাসনে গিয়ে একটি গাড়ি ছিনতাই করেন। এসময় তিনি গাড়ি আরোহীকে গুলি করে হত্যা করেন। ড্রাইভারকেও আহত করেন।

এরপর তিনি খেরে-এর একটি সুপারমার্কেটে ঢুকে চিৎকার করে বলেন যে তিনি দায়েশ (ইসলামিক স্টেট)-এর একজন যোদ্ধা। এসময় তিনি আরও দু`ব্যক্তি - একজন ক্রেতা এবং একজন দোকান কর্মচারীকে গুলি করে হত্যা করেন।

সুপারমার্কেটে উপস্থিত অন্য ক্রেতাদের তিনি জিম্মি হিসেবে আটক করেন। পুলিশ তার সাথে আলোচনার মাধ্যমে কিছু জিম্মিকে ছাড়িয়ে আনতে সক্ষম হলেও জিম্মিকারী একজন মহিলাকে মানব ঢাল হিসেবে আটকে রাখেন।

এসময় লে. কর্নেল আর্নো বেলট্রম ঐ নারীর জায়গায় নিজেকে জিম্মিকারীর হাতে সঁপে দেন। এটা করার সময় তিনি তার নিজের মোবাইল ফোনটি চালু অবস্থায় টেবিলের ওপর রেখে দেন।

পুলিশ বাইরে থেকে ঐ ভবনের ভেতরে কথা বার্তা শুনতে পান। এরপর হঠাৎ করে ফোনে গুলির শব্দ শোনা গেলে ফরাসি কমান্ডোরা ভেতর ডুকে পড়ে এবং রেদোয়ান লাখদিমকে হত্যা করে। কিন্তু গোলাগুলির সময় লে. কর্নেল আর্নো বেলট্রম গুরুতরভাবে আহত হন। পরে শনিবার সকালে হাসপাতাল থেকে তার মৃত্যুর ঘোষণা করা হয়।

 এমএইচ/ 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি