ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

জীবনের শেষ ম্যাচে জয়ই পেল স্কট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

শেষ ম্যাচে জয় নিশ্চিত করেই জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ইংরেজ বক্সার স্কট ওয়েস্টগার্থ। মাত্র ২১ বছর বয়সে গতকাল শনিবার হাসপাতালে মৃত্যুবরণ করার আগে ডনকাস্টারে খেলা ম্যাচে জয় নিয়েই রিং থেকে বের হয়েছিলেন এই বক্সার।

বিষয়টি নিশ্চিত করেন স্কটের প্রচারক দলের সদস্য স্টিফি বুল। এক বিবৃতিতে তিনি বলেন, “একজন যুবক যিনি এমন একটি কাজ করছিলেন যা তিনি ভালবাসেন; আমাদের মাঝে আর নেই”।

৩১ বছর বয়সী এই বক্সার গতকাল শনিবার লাইট-হেভিওয়েট ক্যাটাগরিতে  পয়েন্ট ব্যবধানে হারান প্রতিপক্ষ ডেক স্পেলম্যানকে। তবে ম্যাচ পরবর্তী সাক্ষাৎকারের সময়ই শরীরে ব্যথা অনুভব করতে শুরু করেন স্কট। এর সঙ্গে সঙ্গেই  তাকে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়।

বক্সিং রিং-এ প্রতিপক্ষকে হারাতে সক্ষম হলেও জয় পাননি মৃত্যুর বিরুদ্ধে।  

আসন্ন কমনওয়েলথ আসরে খেলায়াড় বাছাই এর জন্য আয়োজন করা হয়েছিল এই টুর্নামেন্ট। আর একটি ম্যাচ জিততে পারলেই কমনওয়েলথের টিকিট পেতেন স্কট।

স্কটের এমন মৃত্যুতে ইংরেজ অ্যাথলেট পাড়ায় শোকের ছায়া নেমে আসে। স্কটের শেষ প্রতিদ্বন্দ্বী ডেক স্পেলম্যান এক টূইট বার্তায় লেখেন, “একেবারেই হৃদয়বিদারক। আমি ভাষা হারিয়ে ফেলেছি। স্কটের পরিবার এবং তার কাছের মানুষেরা এই শোক কাটিয়ে উঠতে পারুক এই প্রার্থনা রইল”।

তবে স্কটের এমন বিদায়ে বক্সিং খেলার নিরাপত্তা ও মান নিয়ে বিশ্বজুড়ে আবারও প্রশ্নের ঝড় উঠেছে।

গত বছরের জুনে কানাডার টিম হগ এক খেলার দুইদিন পর মৃত্যু বরণ করেন। স্কটল্যান্ডের বক্সার মাইক টোয়েল বক্সিং এর সময় মস্তিষ্কের আঘাতে ২০১৬ এর সেপ্টেম্বরে মারা যান।

গত সপ্তাহেই টোয়েলের সাবেক প্রতিপক্ষ আরেক বক্সার ডেল ইভানস বক্সিং নিয়ে “দুশ্চিন্তা এবং ভয়” এর কারণে খেলা থেকে অবসর নেন।

তবে ব্রিটিশ বক্সিং বোর্ড অফ কন্ট্রোল (বিবিবিওফসি) এর মহাসচিব রবার্ট স্মিথ বার্তা সংস্থা বিবিসিকে বলেন, “আমার মনে হয়, এদেশের বক্সিং খাতের চিকিৎসা পদ্ধতিতে গত ২০ থেকে ৩০ বছরে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। আমরা সবসময়ই অবস্থার আরও উন্নতির জন্য কাজ করে যাচ্ছি”।

“এটা (বক্সিং) খুবই কঠিন একটা খেলা তবে এটিকে যথাসাধ্য নিরাপদ রাখতে পারাই আমাদের উদ্দেশ্য। কিন্তু কখনও কখনও হয়তো তা পুরোপুরি সম্ভব হয় না”।

এসময় রবার্ট নিজের বক্সিং খেলোয়াড় হওয়ার সূত্র ধরে বলেন, ‘আমি নিজেও একজন বক্সার ছিলাম। যদি সম্ভব হত আমি আগামীকাল আবার রিং এ নামতাম। তবে স্কটের এই বিষয়টি আসলেই অনেক বেদানাদায়ক। আমি বা তাঁর পরিবার যাই বলি না কেন, যে ক্ষতি আমাদের হয়েছে তা পূরণ হবে না। আমরা শুধু চেষ্টা করতে পারি যেন ভবিষ্যতে এমন আর না হয়। তবে এও বলি রাখি যে, ভবিষ্যতেও এমনটা আবার হবে”।

জীবন ও ক্যারিয়ারের শেষ ম্যাচে জয় ছাড়াও আরও ছয়টি ম্যাচ জিতেছিলেন স্কট। এছাড়াও দুইটিতে হার আর একটি ম্যাচে ড্র করেছিলেন এই বক্সার। 

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি